কিবোর্ড কি কম্পিউটারের ৩০টি প্রয়োজনীয় কীবোর্ড শর্টকাট জেনে নিন


কীবোর্ড শর্টকাট জেনে রাখা অনেক প্রয়োজনীয় keyboard shortcuts যা কম্পিউটার ব্যবহারের সময় আরো দ্রুত গতিতে কাজকে এগিয়ে দেয় এবং মাউস ছাড়া Computer নিয়ন্ত্রণ করার একটি উন্নতম উপায় হলো কীবোর্ড শর্টকাট।

কীবোর্ড শর্টকাট জেনে রাখা অনেক প্রয়োজনীয় keyboard shortcuts যা কম্পিউটার ব্যবহারের সময় আরো দ্রুত গতিতে কাজকে এগিয়ে দেয় এবং মাউস ছাড়া Computer নিয়ন্ত্রণ করার একটি উন্নতম উপায় হলো কীবোর্ড শর্টকাট।আমরা Computer ব্যবহার করে বিভিন্ন ধরণের কাজ করে থাকি যেমনঃ লেখালেখি ,ছবি এডিট ,গ্রাফিক্স ডিজাইন ,ইত্যাদি সেই সময় আমাদের কম্পিউটারকে নিয়ন্ত্রণ করা ও কাজকে আরো সহজ করে তোলার জন্য কীবোর্ড ব্যবহার করতে হয়।তাই নিজের কাজকে আরো দ্রুত গতিতে সম্পূর্ণ করার জন্য keyboard shortcuts ব্যবহার জানতে হবে।

কীবোর্ড  কি 

কীবোর্ড হলো কম্পিউটারের মূল ইনপুট অংশ যার মাধ্যমে টেক্সট টাইপ করে কম্পিউটারকে ইনপুট প্রদান করে থাকে।কীবোর্ড কাজ করে মেকানিক্যাল লিভার বা ইলেক্ট্রনিক সুইচ হিসেবে আমরা আরো সহজ ভাবে বলতে পারি কীবোর্ড হলো কম্পিউটারের প্রধান ইনপুট ডিভাইস।আরো পড়ুন ছাত্র ছাত্রীদের জন্য ৭ ধরণের ফ্রিল্যান্সিং জব  

কিবোর্ড কয়টি অংশে বিভক্ত 

কিবোর্ড ৫টি অংশে বিভক্ত করা যায় এবং কিছু key গুলোর একক কাজ ছাড়াও আরো একাধিক key এর সঙ্গে যুক্ত করে কাজ করা যায়। কিবোর্ড ৫টি অংশে বিভক্ত হলেও এদের প্রতিটি সেকশনের মধ্যে কিছু সংযোজন রয়েছে সহজ ভাবে বুঝুন

কিবোর্ড ৫টি অংশে বিভক্ত যথাঃ 

  1. Typing alpha Numeric key - টাইপিং আলফা নিউমেরিক কী।Typing alpha numeric এই  key গুলির মধ্যে পাওয়া একই অক্ষর,সংখ্যা, বিরাম চিহ্ন এবং প্রতীক কীগুলি অন্তর্ভুক্ত রয়েছে যা টাইপিং করার সময় টাইপারদের জন্য বুদ্ধি-বৃদ্ধি ,কৌশল দ্রুতগতির এবং আরো সহজ করে তোলে।
  2. Control key - নিয়ন্ত্রণ কী। Control key নির্দিষ্ট একটি ক্রিয়া সম্পাদনের জন্য এবং অন্যান্য সকল কীগুলির সাথে একত্রে ব্যবহৃত হয় আর ব্যবহৃত key গুলোর মধ্যে উন্নতম কন্ট্রোল কীগুলি যেমনঃ Ctrl, Alt,Windows,Esc ইত্যাদি।
  3. Function key - ফাংশন কী। Function key বিশেষ করে নির্দিষ্ট কাজের জন্য ও সম্পাদনায় ব্যবহার হয়ে থাকে  F1 থেকে শুরু করে F12 পর্যন্ত  ফাংশন কী গুলির  কার্যকারিতা ভিন্ন এবং প্রোগ্রামে থেকে আলাদা।
  4. Navigation key - নেভিগেশন কী। Navigation key এই সমস্ত key গুলি নথি ও ওয়েবপেজে পরিদর্শন ছাড়াও বিভিন্ন সম্পাদনায় ব্যবহার করা হয়ে থাকে। নেভিগেশন key গুলো হলো  insert,home,page up,delete,end,page down,arrow. নেভিগেশন কী ১০ টি অন্যান্য কাজের সঙ্গেও যুক্ত করা যেতে পারে।
  5. Numeric key - সংখ্যাসূচক কী বা সাংখ্যিক কীপ্যাড। Numeric key সংখ্যা লেখার জন্য ব্যবহৃত হয়ে থাকে। সংখ্যাসূচক কী বা numbering key টাইপ করার সময় অতি দ্রুত ভাবে সংখ্যা লিখে কাজ করা যায় সুবিধাজনক ও দ্রুত সংখ্যা লিখতে ক্যালকুলেটরের মতো কার্যকর।

>> আপনি আরো পড়তে পারেন অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য Best free photo editor

কীবোর্ড key

একটি সাধারণ Keyboard এর মধ্যে ১০৪টি key বা বাটন যুক্ত করা থাকে এবং এই key গুলো টেক্সট ডেটা ইনপুট করতে সাহায্য করে থাকে কম্পিউটারকে।তবে কিছু কিবোর্ডে ১০৪টির বেশিও key বা বাটন থাকে যেমনঃ মাল্টিমিডিয়া কীবোর্ড।মাল্টিমিডিয়া কিবোর্ডে key বেশি রাখার কারণ বিভিন্ন মিডিয়া যুক্ত কাজ ফাংশন বা উপভোগ করার জন্য।একটি মাল্টিমিডিয়া কীবোর্ড key ব্যবহার করে খুব সহজেই বিভিন্ন অডিও ,ভিডিও ,প্লেয়ার ও মিডিয়া ডেটা নিয়ন্ত্রণ করা হয়। 

কীবোর্ড শর্টকাট ও ফাংশন

কীবোর্ড শর্টকাট ও ফাংশন মনে রাখা কোনো কঠিন কাজ নয় ইহা আপনার ব্যবহার ও চর্চার উপর নির্ভরশীল।আপনি চাইবেন শিখতে পারেন কীবোর্ড ফাংশন এবং বিভিন্ন কাজের জন্য ব্যবহার করতে পারবেন  কীবোর্ড শর্টকাট ও ফাংশন। তাহলে চলুন সময় নষ্ট না করে জেনে নেই কম্পিউটারের প্রয়োজনীয় ৩০টি কীবোর্ড শর্টকাট ও ফাংশন।

>> আরো পড়ুন ইমেইল মার্কেটিং করে হাজার হাজার টাকা ইনকাম

কম্পিউটারের প্রয়োজনীয় ৩০টি কীবোর্ড শর্টকাট ও ব্যবহার 

  1. CTRL + A =  সমস্ত কিছু Select করার জন্য
  2. CTRL + C =  Copy করার জন্য প্রেস করুন
  3. CTRL + X =  নির্বাচিত item cut করুন
  4. CTRL + V =  Paste করুন
  5. CTRL + Y = একটি কাজ পুনরায় করুন
  6. CTRL + Z = আগের অবস্থায় ফিরে আনুন
  7. CTRL + DDelete করুন
  8. CTRL + Esc = Start মেনু খুলুন
  9. Esc = কাজ বন্ধ করুন
  10. CTRL + R = Refresh করুন
  11. CTRL + Mouse wheel scroll = সাইজ ছোট বড় ও জুম করুন
  12. F1 = Windows help উইন্ডো খুলুন
  13. F2 = File Select করে নাম পরিবর্তন করুন
  14. F3 = File এবং folder অনুসন্ধান করুন
  15. F4 = Address বাড়ে ব্রাউজিং link দেখুন এবং খুজুন।
  16. F5 = Refresh করুন
  17. F7 Sound mute করুন
  18. F8 = Sound volume কমিয়ে নিন
  19. F9 = Sound volume বাড়িয়ে নিন
  20. CTRL + Up arrow = অনুচ্ছেদে টাইপ কার্সার।
  21. CTRL + Up arrow = পরবর্তী অনুচ্ছেদের শুরুতে টাইপ কার্সার।
  22. CTRL + Left arrow = আগের শব্দের শুরুতে টাইপ কার্সার।
  23. CTRL + Right arrow = পরবর্তী শব্দের শুরুতে টাইপ কার্সার।
  24. ALT + Left arrow = পিছনে
  25. ALT + Right arrow = Forward করুন
  26. ALT + Page up = Screen উপরে সরান
  27. ALT + Page down = Screen স্ক্রীন নিচে সরান
  28. CTRL + Shift + arrow = পাঠ্যের একটি block Select করুন
  29. SHIFT + F10 =  ডিসপ্লে শর্টকার্ট মেনু item নির্বাচন
  30. CTRL + SHIFT + ESC = Task manager খুলুন
  31.  

বিশেষ দ্রষ্টব্যঃ উপরে উল্লেখিত কম্পিউটারের ৩০টি প্রয়োজনীয় Keyboard shortcut ই শেষ নয় কম্পিউটারকে কীবোর্ড দ্বারা নিয়ন্ত্রণ করার জন্য আরো অনেক কীবোর্ড শর্টকাট রয়েছে আপনি চাইলে এই keyboard shortcuts গুলোর ব্যবহার শিখার পর আরো কীবোর্ড শর্টকাট শিখতে পারেন। 

Post a Comment

এখানে আপনার মন্তব্য প্রকাশ করুন। দয়া করে মনে রাখবেন যে পোস্ট ব্যতীত অন্য কোনো স্প্যাম মন্তব্য করবেন না টেকবিএন নিউজ কোনো স্প্যাম মন্তব্যর জন্য সীকৃতি দেয়না

Previous Post Next Post