COVID -19 করোনা ভাইরাসের পূর্ণ নাম কি ? কিভাবে ছড়িয়ে পড়লো


করোনা ভাইরাস COVID-19 নামে পরিচিত ২০২০ সালের ফেব্রুয়ারী মাসের ১১ তারিখে বিশ্ব স্বাস্থ সংস্থা থেকে করোনা ভাইরাসকে SARS-COV2 থেকে সৃষ্ট রোগের নাম হিসেবে COVID-19 নামে সংরক্ষিত করেছে।

করোনা ভাইরাস COVID-19 নামে পরিচিত ২০২০ সালের ফেব্রুয়ারী মাসের ১১ তারিখে বিশ্ব স্বাস্থ সংস্থা থেকে করোনা ভাইরাসকে SARS-COV2 থেকে সৃষ্ট রোগের নাম হিসেবে COVID-19 নামে সংরক্ষিত করেছে।

COVID-19 হলো করোনা ভাইরাসের একটি সংক্ষিপ্ত নাম COVID-19 এর পূর্ণ রূপ হলো Coronavirus disease of 2019 যার বাংলা অর্থ : ২০১৯ এর করোনাভাইরাস রোগ।

এই রোগ অনেক কঠিন ও একটি ভয়াবয় রোগ করোনা ভাইরাস যা নিস্বাসের সঙ্গে মানুষের শরীরের প্রবেশ করে মানুষকে আক্রান্ত করে এবং মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয়

করোনা ভাইরাসের সৃষ্টি 

করোনা ভাইরাস চীন দেশের উহান শহরে প্রথম সৃষ্টি হয়েছিল তাঁরপর এই রোগ বায়ুর সঙ্গে পার্শবর্তী দেশ সহ সারা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে।

অনুসন্ধান করার পর জানা গিয়েছিলো করোনা ভাইরাস যা বাঁদুর ,বিড়াল ,উটের মতো প্রজাতির প্রাণীদের শরীর থেকে পাওয়া যায় চীন দেশের উহান শহরে প্রাণীদের একটি বাজার ছিল সেখানে প্রতিদিন সকল প্রজাতির প্রাণী ক্রয় ,বিক্রয় করা হতো এবং সেখান থেকেই এই ভাইরাস খুঁজে পাওয়া যায়।

আর সেই বাজার থেকেই এই ভাইরাস মানুষের শরীরে প্রবেশ করেছিলো আর তারপর থেকেই করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা বেড়ে যায় এবং এভাবেই করোনা ভাইরাস চীন দেশীয় মানুষের থেকে সারা বিশ্ব ছড়িয়ে পড়েছে। আর করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে পৃথিবীতে অসংখ্য মানুষ মৃত্যু বরন করতেছে যদিও বর্তমান সময়ে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা অনেক কম তবুও আমাদের সবসময় সচেতন ও সুরক্ষিত থাকা প্রয়োজন।

এই পরিস্থিতিতে যদি আমরা সচেতনতা না মেনে নিজে সুরক্ষিত থাকার এবং অন্যকে সুরক্ষিত রাখার পরিকল্পনা না করি তাহলে করোনা ভাইরাসে হওয়ার সম্ভবনা বাড়তে থাকবে এবং আস্তে আস্তে সকলেই এই রোগে আক্রান্ত হবে 

করোনা ভাইরাস প্রতিরোধে

করোনা ভাইরাস থেকে বাঁচার উপায় সবসময় সাবধানতা অবলম্বন করুন এবং অন্যকে শিখিয়ে দিন

করোনা ভাইরাস প্রতিরোধে নিজেকে পরিষ্কার রাখুন। কখনো এমন টা মনে করবেন না যে ভাইরাসে আক্রান্তের সংখ্যা  কমে গেছে বলে আপনি আক্রান্ত হবেন না। মনে রাখুন ছোট ছোট জিনিস গুলোকে অবহেলা করা উচিৎ নয় তাই নিজেকে সর্বক্ষণ সুরক্ষিত রাখার জন্য সবসময় এই বিষয় গুলো মাথায় রাখুন এবং নিয়মিত অনুসরণ করুন 

  • টিকা গ্রহণ করুন 
  • অপ্রয়োজনে ঘর থেকে বের হবেন না 
  • নিয়মিত ভালোভাবে হাত পরিষ্কার করুন
  • বার বার মুখে হাতের স্পর্শ থেকে বিরত থাকুন
  • বাহিরের খাবার খাবেন না
  • নিজের খাবার কারো সাথে ভাগ করবেন না 
  • দল বেঁধে মানুষের সাথে সঙ্গ দিবেন না 
  • অসুস্থ হলে দ্রুত চিকিৎসা গ্রহণ করুন
  • বাহিরে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করুন 
  • হাঁচি ,কাশি দেওয়ার সময় মুখে রুমাল বা কাপড় দিন  

বিশেষ দৃষ্টি : করোনা ভাইরাস চলাকালীন এই সময়ে চারিদিকে স্কুল কলেজ ,মাদ্রাসা নিয়মিত বন্ধ থাকার কারণে শিশু থেকে শুরু করে সকল ধরণের ছাত্র - ছাত্রীরা লেখা পড়া থেকে দূরে চলে যাচ্ছে তাই আপনার ঘরে যদি একজন ছাত্র বা ছাত্রী থাকে তাহলে এই পরিস্থিতিতে নিজের ঘরকেই একটি স্কুল বা কলেজ তৈরী করার কথা ভাবুন।

কিভাবে নিজের ঘরকে একটি স্কুল কলেজ তৈরি করবেন এবং আপনি বা আপনার সন্তান কে শিক্ষা প্রদান করবেন সে বিষয়ে পড়ুন 

Post a Comment

Post your comments here, please note that no spam comments other than the post Tech bn news does not condone any spam comments

Previous Post Next Post