ওয়ার্ডপ্রেস কি? ওয়ার্ডপ্রেস CMS সম্পর্কে জানুন সঠিক তথ্য

ওয়ার্ডপ্রেস কি? ওয়ার্ডপ্রেস CMS সম্পর্কে জানুন সঠিক তথ্য  What is WordPress? Learn the right information about WordPress CMS

ওয়ার্ডপ্রেস কি ওয়ার্ডপ্রেস হলো এক ধরণের CMS সিস্টেম যা ব্যবহার করে অনেক সুন্দর সুন্দর বৈশিষ্টযুক্ত ওয়েবসাইট এবং ব্লগ সাইট তৈরী করা যায়।ওয়ার্ডপ্রেস যা পৃথিবীর সর্বাধিক একটি জনপ্রিয় CMS সিস্টেম ইহা PHP এবং MySQL গঠনে তৈরী অনেক শক্তিশালী সফটওয়্যার।

ওয়ার্ডপ্রেস

  • লাইসেন্স : GPLv2+
  • প্রোগ্রামিং ভাষা : পিএইচপি
  • প্রকাশের তারিখ : মে ২৭- ২০০৩
  • বিকাশকারী : ওয়ার্ডপ্রেস ফাউন্ডেশন
  • সিস্টেম: অপারেটিং (উইন্ডোজ, লিনাক্স,ইউনিক্সে)
  • সংগ্রহস্থল : core.trac.wordpress.org/browser


প্রশ্ন : ওয়ার্ডপ্রেস কেন তৈরী করা হয়েছিল

উত্তর : ওয়ার্ডপ্রেস ব্লগ-পাবলিশিং সিস্টেম হিসাবে তৈরি করা হয়েছিল 

ওয়ার্ডপ্রেস কি? ওয়ার্ডপ্রেস CMS সম্পর্কে জানুন সঠিক তথ্য  What is WordPress? Learn the right information about WordPress CMS

কিন্তু ওয়ার্ডপ্রেস ব্লগ-পাবলিশিং সিস্টেম ব্যতীত ওয়ার্ডপ্রেস দিন দিন অধিক জনপ্রিয়তা পাওয়ার পর ওয়ার্ডপ্রেস সিস্টেম সফ্টওয়্যার মেইলিং তালিকা এবং ফোরাম, মিডিয়া গ্যালারী, সদস্যতা সাইট, লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম (LMS) এবং অনলাইন স্টোর সহ অন্যান্য ওয়েব বিষয়বস্তুর প্রকারকে উন্নতির সমর্থন করার জন্য বিকশিত করা হয়েছে এবং ওয়ার্ডপ্রেস বর্তমান সময়ের প্রুযুক্তি কে অনুসরণ করে আরো উন্নতির দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে ওয়ার্ডপ্রেস ফাউন্ডেশন।

ওয়ার্ডপ্রেস সম্পর্কে আরো বিস্তারিত তথ্য পড়ুন : wikipedia.org/wiki/WordPress

ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি

ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করা অনেক সহজ যা মূলত মাত্র সামান্য সময়ের ব্যবধানে ওয়ার্ডপ্রেস দিয়ে ১টি ওয়েবসাইট তৈরি করা ও অনলাইনে সরাসরি উপাস্থাপন করা সম্ভব হয়ে থাকে।

পৃথীবিতে প্রায় অধিকাংশ ডেভেলপাররা ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করার পরামর্শ দিয়ে থাকে কারণ ইহা অনেক সহজ একটি কাজ যা সকলেই খুব অল্প সময়ের মধ্যে আয়ত্ব করে নিতে পারে এবং কোনো প্রকার কোডিং অভিজ্ঞতা যেমনঃ HTML ,PHP,CSS,JAVA,প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ছাড়া  সহজেই বিভিন্ন Theme ,Plugin,Builder যুক্ত করে ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করা যায়।

ওয়ার্ডপ্রেস


বিনামূল্যে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরী

বিনামূল্যে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরী  ওয়ার্ডপ্রেস একটি জনপ্রিয় CMS যা ব্যবহারকারীদেরকে একদম বিনামূল্যে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরী করার জন্য সুযোগ দেয় wordpress.com এবং তৈরী  করতে দেয় একটি নজর করা ব্লগ ওয়েবসাইট। তবে বিনামূল্যে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরী সুযোগ দিয়ে থাকলেও ওয়ার্ডপ্রেস সমস্ত বৈশিষ্ট বিনামূল্যে নহে।

ইহা ঠিক গুগল ব্লগারের মতো একটি সিস্টেম বিনামূল্যে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরী wordpress যোগদান  ও ব্যবহার করার অধিকার সকলেরই রয়েছে।এখনই একটি বিনামূল্যে ব্লগ ওয়েবসাইট তৈরী করুন wordpress.com ব্যবহার করে।

ওয়ার্ডপ্রেস শিখে আয়

ওয়ার্ডপ্রেস শিখে আয় করা যায় এবং ওয়ার্ডপ্রেস শিখে নিজের ক্যারিয়ার উন্নতির দিকে অগ্রসর করা সম্ভব হয়ে থাকে।ওয়ার্ডপ্রেস শিখে আয় করার সহজ উপায় হলো একটি ব্লগ সাইট তৈরী করে সেখানে বিভিন্ন ধরণের বিষয়বস্তু তুলে ধরে গুগল এডসেন্স এর মাধ্যমে ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদর্শন করে আয় করা এছাড়াও ওয়ার্ডপ্রেস শিখে আয় করার জন্য ওয়ার্ডপ্রেস ব্যবহার করে তৈরী করা যায় মিডিয়া গ্যালারী,অনলাইন স্টোর  সহ আরো বিভিন্ন ধরণের ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট।নিজের ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ছাড়াও যদি ওয়ার্ডপ্রেস সম্পর্কে ভালো অভিজ্ঞতা থাকে তাহলে একজন বিকাশকারী হিসেবে বিভিন্ন ওয়ার্ডপ্রেস বিষয়ের সরঞ্জাম যেমনঃ থিম ,প্লাগিন ইত্যাদি তৈরী করে আয় করা যায়।

Post a Comment

Post your comments here, please note that no spam comments other than the post Tech bn news does not condone any spam comments

Previous Post Next Post