এখনই ব্যবসা পরিকল্পনা ও ব্যবসা করার নিয়ম জেনে নিন

 

ব্যবসা

ব্যবসা করার নিয়ম : ব্যবসার মূল মন্ত্রই হলো ধর্য্য - তাই ব্যবসার জন্য প্রয়োজন নিজের ইচ্ছাশক্তি ও আগ্রহ। কোনো ব্যক্তি যদি ব্যবসা পরিকল্পনা ও ব্যবসা করার নিয়ম জানার পরেও তাঁর ব্যবসার কাজে যথাযথ সময় না দেয় ও পরিশ্রম না করে তাহলে তাঁর ব্যবসা তাকে অবনতির দিকে নিয়ে যাবে। তাই ব্যবসা শুরু করার আগে ব্যবসা পরিকল্পনা ও ব্যবসা করার নিয়ম জেনে নেয়া প্রয়োজনীয়।এই পোস্টের মাধ্যমে ব্যবসা পরিকল্পনা ও ব্যবসা করার নিয়ম গুলো পড়ুন 

কিভাবে করবেন  ব্যবসা পরিকল্পনা

ব্যবসা করার নিয়ম ও ব্যবসা পরিকল্পনা : ব্যবসা পরিকল্পনা করার সহজ ৯ টি উপায়। ব্যবসা শুরুর আগে করার পরিকল্পনা প্রয়োজন আছে ,যদি কোনো ব্যক্তি ব্যবসা বা কোনো কার্যক্রম শুরু করার আগে পরিকল্পনা না করে তাহলে ভবিষ্যতে তাকে অনেক ঝুঁকির মধ্যে ও অনেক ত্যাগ স্বীকার করতে হয়।

 পৃথিবীতে অনেক ব্যবসা ও ব্যবসায়ী রয়েছে যারা বেশিরভাগ সময়ে তাদের ব্যবসা কর্ম জীবনে ব্যস্ত থাকে কারণ তাঁরা সমাজের সফল ব্যবসায়ী। আপনি তাঁদেরকে অনুসরণ করতে পারেন। আপনিও  শুরু করতে পারেন লস ছাড়া বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা।

ব্যবসা পরিকল্পনা ও শুরু করার আগে এই বিষয় গুলোর দিকে নজর দিন ও মনে রাখুন যা সর্বদা আপনার ও মানুষের জন্য উপকারে আসবে।

ব্যবসা পরিকল্পনা করার জন্য ৯ টি  মূল বিষয় 

১। ইচ্ছা  ২। অভিজ্ঞতা  ৩। প্রভাব  ৪। মূলধন  ৫। মুনাফা  ৬। স্থান ও বিপনন  ৭। সময়  ৮। সুযোগ ও সুবিধা  ৯। ধর্য্য 

উপরে উল্লেখিত ৯টি ব্যবসা পরিকল্পনা করার বিষয় অনেক গুরুত্বপূর্ণ। ব্যবসা শুরু করার আগে এই ৯টি বিষয় ভালোভাবে বুঝুন। 

ব্যবসা সাধারণত দীর্ঘ মেয়াদি সময়  হয়ে থাকে তাই সিদ্ধান্তে পোঁছানোর আগে এই বিষয় গুলো পর্যালোচনা করা অনেক ভালো। ছোটবেলা থেকেই আমরা কিছু প্রবাদের সাথে অনেক পরিচিত যেমনঃ (ভাবিয়া করিও কাজ - করিয়া ভাবিওনা) তাই কোনো পরিকল্পনা করার সময়  ভালোভাবে ভেবে নেওয়া উচিৎ। 

ব্যবসা পরিকল্পনা করার ৯ টি উপায় সম্পর্কে আরো বিস্তারিত পড়ুন। জানুন ২৯ টি ইউনিক বিজনেস আইডিয়া

ইচ্ছা (Will)

ব্যবসা পরিকল্পনা : Business plan  করার সময় একটু নিজেকে প্রশ্ন করুন  আপনি যে  ব্যবসাটি শুরু করতে চাচ্ছেন অথবা কাউকে শুরু করার জন্য উপদেশ দিচ্ছেন সে বিষয়ে তাঁর ইচ্ছা ও আগ্রহ কি রকম। যদি সে বিষয়ে তাঁর ইচ্ছা ও আগ্রহ না থাকে তাহলে ব্যবসা থেকে উন্নতি করা সম্ভব নয় এবং সে ব্যবসাটিও তাঁর পক্ষে ধরে রাখা সম্ভব নয়। 

অভিজ্ঞতা (Experience)

ব্যবসা পরিকল্পনা : Experience ব্যবসার করার পূর্বে লক্ষ করুন আপনি যে  ব্যবসাটির কথা ভাবতেছেন সে বিষয়ে আপনার অভিজ্ঞতা কি রকম। নির্বাচিত ব্যবসার জন্য আপনার যথাযথ অভিজ্ঞতা (Experience) আছে তো ' কারণ অভিজ্ঞতা ছাড়া ব্যবসা পরিচালনা করা অনেক কষ্টের ,তাই আগে নিজেকে তৈরী করুন।

প্রভাব (Effect)

ব্যবসা পরিকল্পনা : Effect  আপনি যে ব্যবসাটি করতে শুরু  করতে বা কাউকে শুরু করতে আগ্রহী ,সে ব্যবসাটি আপনার ও  সমাজের মানুষের জন্য কতটা ভালো ও খারাপ প্রভাব ঘটাতে পারে। অর্থের লোভে পরে এমন কোনো ব্যবসা পরিকল্পনা করা উচিৎ নয় যা মানুষের ক্ষতি করে। 

মূলধন (Capital)

ব্যবসা পরিকল্পনা : Capital আপনার ব্যবসা পরিকল্পনা অনেক ভালো তবে ব্যবসা শুরু করার জন্য আপনার কতটা পরিমান মূলধন  প্রয়োজন  সে বিষয় টি মাথায় রাখুন। আপনি কতটা পরিমানে বিনিয়োগ (invest) করতে পারবেন সে বিষয়ে চিন্তা করুন। 

মুনাফা (Profit)

ব্যবসা পরিকল্পনা : Profit আপনি যে ব্যবসা পরিকল্পনা করতেছেন সে ব্যবসা আপনাকে কতটা Profit দিতে পারে আপনি সেখান থেকে লাভবান হতে পারবেন তো। এমন কোনো ব্যবসা পরিকল্পনা করা উচিৎ নয় যে ব্যবসা আপনাকে লস এনে দিবে। ব্যবসা পরিকল্পনা করার মূল উদ্দেশ্যেই হলো অর্থ উপার্জন করা তাই আয়ের তুলুনায় ব্যায় হিসাব করুন।  

স্থান ও বিপনন (Space and marketing)

ব্যবসা পরিকল্পনা : Space and marketing আপনার ব্যবসাটি কি কোনো স্থানীয় ব্যবসা আপনি কি একটি দোকান তৈরী করে বিভিন্ন পণ্য ও পরিষেবা বিক্রি করতে চাচ্ছেন তাহলে ব্যবসা পরিকল্পনা করার সময় গভীর ভাবে মনোযোগ দিয়ে চিন্তা করুন। 

আপনি যেই স্থানে ব্যবসা শুরু করতে আগ্রহী সে স্থান কি আপনার ব্যবসার জন্য নিরাপদ এছাড়াও ভেবে দেখুন সে স্থানে আপনি কোন পণ্য ও পরিষেবা বিক্রি করতে পারবেন এবং সে স্থানে কোন পণ্যের চাহিদা বেশি ও আপনি কিভাবে বিপনন (marketing) করবেন। 

সময় (Time)

ব্যবসা পরিকল্পনা : Time আপনার জন্য অনেক মূল্যবান তাই ব্যবসা পরিকল্পনা করার সময় ভাবুন আপনি আপনার ব্যবসার জন্য কতটা সময় ব্যায় করতে পারবেন। 

আপনি কি ব্যবসার পাশাপাশি অন্য কোনো কাজে লিপ্ত থাকবেন। ব্যবসা যতই ছোট হোক না কেনো সেখানে যদি পরিশ্রম করে মানুষকে সেবা দিয়ে খুশি রাখতে পারেন তাহলেই ব্যবসায় সফল হতে পারবেন ও অনেক  মুনাফা লাভ করতে সক্ষম  হবেন। 

সুযোগ ও সুবিধা (Opportunities and benefits)

ব্যবসা পরিকল্পনা : আপনার ব্যবসা কি মানুষকে যথাযথ সুযোগ ও সুবিধা দিয়ে থাকবে বা দিতে পারবে। মানুষ কি আপনার ব্যবসার দ্বারা উপকৃত হবে ,আপনি কিভাবে সুযোগ ও সুবিধা দিয়ে থাকবেন। 

ধর্য্য (Patience)

ব্যবসা পরিকল্পনা করার আগে হাজার বার শুধু এটাই ভাবতে থাকুন আপনার কি ব্যবসার জন্য অনেক ধর্য্য রয়েছে ,আপনি আপনার ব্যবসার উন্নতির জন্য কতটা ত্যাগ স্বীকার করতে পারবেন। 

আমরা এই পোস্টের শুরুতেই বলেছি ধর্য্য হলো ব্যবসার মূল মন্ত্র তাই ব্যবসা করতে হলে আপনাকে অনেক ধর্য্যশীল হতে হবে। আমরা সকলেই জানি যে ব্যবসায় লাভ ও  লস ২টি থাকে যে ধর্য্য ধরে থাকতে পারে তার কখনোই লস হয়না তাই আপনার নিজের ইচ্ছা শক্তি ,আগ্রহ ও ধর্য্য বাড়ানোর জন্য  আপনাকেই প্রতিমুহূর্তে লড়াই করতে হবে। 

আপনি চাইলে  আরো পড়তে পারেন ইউনিক বিজনেস আইডিয়া সম্পর্কে আমরা লাভজনক ২৯ টি ব্যবসা উল্লেখ করেছি পেতে পারেন গ্রামের ব্যবসার জন্য অনেক মূল্যবান আইডিয়া

Post a Comment

Post your comments here, please note that no spam comments other than the post Tech bn news does not condone any spam comments

Previous Post Next Post