গুগল আমাদের শিক্ষা প্রদান ও দারিদ্রতা দূর করতে সাহায্য করে


শিক্ষা

Google helps us educate and alleviate poverty গুগল আমাদের শিক্ষা প্রদান ও দারিদ্রতা দূর  করে  আসলে কথাটি কি সত্যি। হ্যাঁ ১০০% সত্যি গুগল আমাদের শিক্ষা প্রদান ও দারিদ্রতা দূর  করে আমাদের টিমের সদস্যরা ইহা উদ্ঘাটন করেছে যে আসলেই গুগল আমাদের শিক্ষা প্রদান ও দারিদ্রতা দূর  করে।

গুগল সকল মানুষের জন্য ভালো চায় চলুন ধীরে ধীরে জেনে নেই গুগল কিভাবে আমাদের শিক্ষা প্রদান ও দারিদ্রতা দূর  করে।বর্তমান সময়ে কারো চেহারা দেখে বলা যায়না - কে শিক্ষিত আর কে অশিক্ষিত ,কে অর্থবান এবং কে দারিদ্র যদি আপনি কারো চেহারা ,পোশাক দেখে  কোনো প্রশ্ন মনস্থির করেন তাহলে সেটা আপনার জন্য ভুল ও হতে পারে। 

গুগল থেকে শিক্ষা

গুগল আমাদের প্রতিনিয়ত কিভাবে শিক্ষা প্রদান করে বা প্রতিদিন নতুন কিছু শিখায় এই বিষয়টি উপস্থাপন করার জন্য আমরা আপনাকে কিছু গুগল পণ্য বা পরিষেবা দ্বারা বোঝানোর চেষ্টা করবো।

গুগল নামটি শুনলেই অনেকে মনে করে সার্চ ইঞ্জিনের কথা ,যাই হোক আমরাও সার্চ ইঞ্জিন থেকেই শুরু করতে চাই। গুগল সার্চ ইঞ্জিন থেকেও মানুষ প্রতিদিন অনেক জ্ঞান ও শিক্ষা লাভ করতেছে।

সংগ্রহ করতেছে তাদের প্রয়োজনীয় সকল তথ্য বর্তমান সময়ে বুদ্ধিমানেরা কোনো জটিল ও কঠিন প্রশ্নর সমুখীন হলে - কাউকে জিজ্ঞেস করার আগে জিজ্ঞেস করে নেয় গুগলকে কারণ তারা জানে যে গুগল তার সব প্রশ্নের উত্তর দিতে সক্ষম।

একজন মানুষ আপনাকে যতটা শিখাতে  পারে তার থেকে অনেক বেশি পারে গুগল 

একটু মনোযোগ দিয়ে পড়ুন - আপনি গুগলে কে একটি প্রশ্ন করলেন এবং গুগল সঙ্গে সঙ্গে আপনার সামনে হাজার হাজার উত্তর উপস্থাপন করলো-কিন্তু গুগল নির্দির্ষ্ট ভাবে আপনাকে এটা বললো না ,যে এই উত্তরটি আপনার প্রশ্নের জন্য সঠিক উত্তর,তবে আপনার প্রশ্নের সঠিক উত্তরটি আছে বা জড়িত এমন পোস্ট গুলো আপনার সামনে তুলে ধরেছে গুগল। তখন আপনার প্রশ্নটির সঠিক উত্তর পাওয়ার জন্য আপনি নিশ্চয় খোঁজা খুঁজি করবেন।

এখন মূল বিষয়টি হচ্ছে - সঠিক প্রশ্নটি খুঁজে বের করার জন্য আপনাকে পড়তে হবে - তাহলেই আপনি আপনার সঠিক উত্তরে পোঁছাতে সক্ষম হবেন ,ওপর দিকে দেখুন আপনি ১টি প্রশ্নোর উত্তর খুঁজতে গিয়ে আরো অতিরিক্ত ৫ টি প্রশ্নের উত্তর পেয়ে গেছেন আর সার্চ ইঞ্জিন মানুষকে এভাবেই শিখায় এবং সাহায্য করে থাকে। 

এছাড়াও যারা লিখতে পারেনা তাদের সুবিধার জন্য তৈরী করে দেওয়া হয়েছে  (ভয়েস টাইপিং) যা আপনার মুখের উচ্চারণে অটোমেটিক লিখতে থাকে এবং ব্যবহারকারী যথাযত উপকৃত হয় এখানেই শেষ নয় আরো পড়তে থাকুন। 

গুগল ছাত্র -ছাত্রীদের ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের জন্য তৈরী করেছে বিভিন্ন সরঞ্জাম যেমনঃ Google Workspace যার মধ্যে অন্তর্ভুক্ত করা রয়েছে বিভিন্ন (এপ্লিকেশন ও সরঞ্জাম) যেমন শ্রেণীকক্ষ,অ্যাসাইনমেন্ট,ডক্স,স্লাইড,ড্রাইভ,ফর্ম,জিমেইল,সম্মেলন,চ্যাট আরো  ইত্যাদি যা শিক্ষাকে আরো উন্নত করার জন্য তৈরী করা হয়েছে।

ঘুরে আসুন Google Workspace

মনেরাখুন : গুগল ব্যবহারে আপনি বিভিন্ন বিষয় পড়া,দেখা  ইত্যাদির মাধ্যমে - যা শিখতেছেন সেটাই গুগল আপনাকে শিখাচ্ছে কারণ সেই পরিষেবা গুলো আপনাকে দিচ্ছে গুগল।

গুগল আমেরিকান বহুজাতিক প্রযুক্তি কোম্পানি যদি আপনাকে তাদের এই পরিষেবা গুলো থেকে বঞ্চিত করতো তাহলে আপনি এতো কিছু শিখতে পারতেন না।

ভালো ও খারাপ শিক্ষা

গুগল কাউকে কখনো খারাপ শিক্ষা দেয়না একটু লক্ষ করুন এখন পর্যুন্ত  গুগল আমেরিকান বহুজাতিক প্রযুক্তি কোম্পানি এমন কোনো পরিষেবা প্রদান করেনি যা মানুষের খারাপ কাজে ব্যবহার হয়। তাঁরা প্রতিনিয়ত মানুষের ভালো ও কল্যাণের জন্য তাদের পরিষেবা প্রদান করে থাকে। 

গুগল চায়না যে তাঁদের পরিষেবা থেকে মানুষ খারাপ শিক্ষা অর্জন করুক কিন্তু সমাজের কিছু খারাপ মানুষ এই ভালো পরিষেবার ব্যবহার করে খারাপ কাজকে সংযুক্ত করে। গুগলে কখনো কাউকে বলেনা - যে আমাদের পরিষেবার অপব্যবহার করো।

তাই আমরা বলতে পারি গুগল কাউকে কখনো খারাপ শিক্ষা প্রদান করেনা।আর আমরাও আপনাকে এই পরামর্শ দেয় যে - আপনিও কখনো এই পরিষেবা গুলো খারাপ কাজে ব্যবহার করবেন না এবং অন্যকাউকেও ব্যবহারে উৎসাহিত করবেন না।

দারিদ্রতা

গুগল আমাদের দারিদ্রতা দূর করে কথাটি কি যুক্তি সম্মত ,হ্যা এই কথাটি যুক্তিসম্মত যে গুগল মানুষের দারিদ্রতা দূর করতে সাহায্য করে।আমরা যদি সকল দেশের ছাত্র -ছাত্রী থেকে চাকরিজীবী পর্যুন্ত লক্ষ করে দেখি তাহলে ,দেখতে পাবো ব্লগ থেকে শুরু করে অনেক ইউটুব চ্যানেল ও হাজার হাজার বিকাশকারী আর অপরদিকে দেশে চাকরির অভাব।

অতিরিক্ত উচ্চ শিক্ষিত হলেও অর্থের অভাবে পাওয়া যাচ্ছেনা মূল্যবান চাকরি।কিন্তু চাকরি না পেলেও গুগল কোম্পানির কিছু পরিষেবা দ্বারা অর্থ ইনকাম করা সম্ভব যেমনঃ ব্লগার ,ইউটুব ইত্যাদি। 

আপনি যদি একটু ভালোভাবে ব্লগারের দিকে তাকিয়ে দেখেন তাহলে দেখতে ও বুঝতে পারবেন শুধু বাংলাদেশী নয় পৃথিবীর অধিকাংশ ছাত্র - ছাত্রী  সহ আরো বিভিন্ন পেশার মানুষ লিপ্ত এই ব্লগারে।ব্লগার থেকে প্রতি মাসে ইনকাম করতেছে হাজার হাজার ডলার এবং অর্থ প্রদান করতেছে গুগল।

শুধু ব্লগই নয় ইউটুব থেকেও ইনকাম করা হচ্ছে  হাজার হাজার ডলার এবং অর্থ প্রদান করতেছে গুগল।

ছাত্র ছাত্রী সহ বিভিন্ন পেশার মানুষ (ব্লগে ) লেখা লেখি করার মধ্যমে ও (ইউটুবে) বিভিন্ন ধরণের ভিডিওর প্রচার করতেছে তারা এবং যার বিনিময়ে ইনকাম করতেছে আমেরিকান  ইউএস ডলার।

তাদের দারিদ্রতা দূর করতেছে খুব সহজেই ব্লগার ,ইউটুব এই পরিষেবাতে চাকরি করার জন্য (কোনো সার্টিফিকেট ,চাকরির জন্য অর্থ প্রদান করতে হয়না) এই পরিষেবা বা প্ল্যাটফর্ম গুলো সম্পূর্ণ বিনামূল্যে এবং ফ্রি।

এখানে কারো বাবার অর্থ দেখে চাকরি দেওয়া হয়না,গুগল এই সুযোগ সুবিধা গুলো সকল মানুষের জন্য তৈরী করা হরেছে। আর এভাবেই গুগল আমাদের দারিদ্রতা দূর করে দিচ্ছে আপনি চাইলে ইন্টারনেটে অনুসন্ধান করে সাফল্যের গল্প গুলো পড়তে ,দেখতে বা শুনতে পারেন। যে কিভাবে তারা  (ব্লগার ,ইউটুব) এই সমস্ত প্ল্যাটফর্ম থেকে সফলতা পেয়েছে ,কিভাবে দূর করেছে তাদের দারিদ্রতা।কখনো ভেবে দেখেছেন যে গুগল মানুষের জন্য কতটা সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে 

ব্লগার এবং ইউটুবার দের গুগল কেনো অর্থ প্রদান করে।

ব্লগার এবং ইউটুবার দের গুগল অর্থ প্রদান করার কারণ হলো গুগল এডসেন্স (বিজ্ঞাপন প্রদর্শন বা সম্প্রচার) একটি ব্লগ ওয়েবসাইট বা ইউটুব চ্যানেল যখন ভাইরাল বা সম্প্রচার হয়ে যায় তখন সেখানে বিভিন্ন মানুষ পড়ার জন্য ,দেখার জন্য বা শোনার জন্য যায় - আর সেই সময় সেই মানুষদের সামনে বিভিন্ন বিজ্ঞাপন প্রদর্শন বা সম্প্রচার করা হয়ে থাকে - যা গুগলের মাধ্যমে করা হয়। আর এই বিজ্ঞাপন প্রদর্শনের জন্য ব্লগ ওয়েবসাইট বা ইউটুবের মালিক কে একটি নির্দির্ষ্ট পরিমানে অর্থ প্রদান করে থাকে গুগল।

Post a Comment

Post your comments here, please note that no spam comments other than the post Tech bn news does not condone any spam comments

Previous Post Next Post