ফিশিং পৃষ্টা কি? ফিশিং পৃষ্টা চেনার উপায় সাবধান


ফিশিং পৃষ্টা

Phishing একটি ইংরেজি শব্দ বাংলা হলো = ফিশিং। ফিশিং পৃষ্টা যা হ্যাকাররা তৈরী করে থাকে বিভিন্ন একাউন্ট হ্যাক ও তথ্য চুরি করার জন্য যেমনঃ facebook,twitter,instagram,pinterest ইত্যাদি এ ছাড়াও ফিশিং পৃষ্টা ব্যবহারে বিভিন্ন কৌশলে অনেক লিংক তৈরী করে চুরি করে থাকে মানুষের ব্যক্তিগত তথ্য সহ ,ক্রেডিড কার্ড ,ব্যাংক একাউন্ট তথ্য ইত্যাদি।এবং মানুষের প্রতি করা হয় জুলুম ,হয়রানি ,দেওয়া হয়ে থাকে মানসিক ভাবে চাপ।

ফিশিং পৃষ্টা কিভাবে তৈরী করা হয়

ফিশিং পৃষ্টা তৈরী করা হয় সেই সকল ওয়েবসাইট বা এপ্লিকেশনের সোর্স কোড অনুলিপি করে বিভিন্ন প্রোগ্রামিং জ্ঞানে এবং আপলোড করা হয়ে থাকে হ্যাকারদের ব্যক্তিগত সার্ভারে।

প্রোগ্রামিং জ্ঞান হতে পারে সেটা Html,Php,Jass,Java,Live Script যা একজন সাধারণ মানুষের কাছে অনেক কষ্টকর ও চিন্তার বিষয়। যাই হোক আমরা এখানে হ্যাকিং শিখতে আসিনি আমরা এসেছি কিভাবে এই হ্যাকারদের হাত থেকে বাঁচতে পারি এবং নিজের একাউন্ট ও ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে পারি তা জানার ও শিখার জন্য। 

তাই হ্যাকার হওয়ার চিন্তা না করে আরো মনোযোগ দিয়ে পড়তে থাকুন ও নিজেকে হ্যাকারদের হাত থেকে রক্ষা করুন এবং সাধারণ মানুষের কাছে এই জ্ঞান ভাগাভাগি করুন যাতে তারাও জানতে পারে।

ফিশিং পৃষ্টা দেখতে কেমন 

ফিশিং পৃষ্টা দেখতে হুবুহুব সেই রকমই হয়ে থাকে যা আপনি সাধারণ একটি ওয়েবসাইট বা এপ্লিকেশন প্রদর্শনের সময় দেখতে পান। হতে পারে সেটা যে কোনো ১টি ওয়েবপেজ যেমনঃ ফেসবুক প্রবেশ বা নিবন্ধন পৃষ্টা। ফিশিং পৃষ্টা তৈরী করার সময় হ্যাকাররা ঠিক সেইভাবেই ওয়েবসাইট বা এপ্লিকেশন টির সোর্স কোড অনুলিপি করে যা প্রদর্শনের সময় হুবুহুব একই দেখা যায়। আরো সহজ ভাবে বোঝার জন্য নিচের দেওয়া ছবিটি অনুসরণ করতে থাকুন এবং নিজেই চেনার চেষ্টা করুন।

ফিশিং


আমরা জানি ছবিটি দেখার পর সেই ব্যক্তিরাই বলবে এখানে ২টি পৃষ্টায় সঠিক। এখানে কোনো ফিশিং পৃষ্টা নেই কিন্তু আমরা বলবো এখানে ফিশিং পৃষ্টা রয়েছে যা আপনি বুঝতে পারেননি। ভালোভাবে বোঝার জন্য ছবিটি Zoom করুন এবং বোঝার চেষ্টা করুন। ফিশিং পৃষ্টা দেখতে এমনই হয় যা হঠাৎ করে দেখে বোঝা যায় না।বোঝার জন্য অভিজ্ঞতার প্রয়োজন

ফিশিং পৃষ্টা চেনার উপায়

ফিশিং পৃষ্টা চেনার উপায় হলো (ইউ আর এল) এমনি থেকে কোনো পৃষ্টার বিষয়বস্তু দেখে বোঝা যাবে না কোনটা ফিশিং পৃষ্টা। ফিশিং পৃষ্টা চেনার জন্য চোখ রাখতে হবে সেই ওয়েবসাইট ঠিকানটির উপর।

  উপরের দেওয়া ছবি অনুযায়ী যেমনঃ https://web.facebook.com/ এটা একটি সুরক্ষিত ফেসবুক পেজ এটা কোনো ফিশিং পৃষ্টা নয়।অন্যদিকে যখন ওয়েবসাইটের ঠিকানাটি এমন দেখাবে https://web.faceebook.com/ তখন আমরা মনে করবো এই পেজটা আমাদের জন্য সুরক্ষিত নয় এবং এটা একটা ফিশিং পৃষ্টা। 

আরো ভালোভাবে বোঝার জন্য ওয়েবসাইটের ঠিকানাটি বানান করুন তাহলে দেখতে পাবেন এখানে একটা e বর্ণ বেশি রয়েছে আর হ্যাকাররা এভাবেই ফিশিং পৃষ্টা তৈরী করে।

ফিশিং পৃষ্টা

কিভাবে আপনি হ্যাক হবেন

ফিশিং পৃষ্টা ব্যবহারে আপনি হ্যাক হবেন বিভিন্ন মাধ্যমে হতে পারে কোনো পৃষ্টায় প্রবেশের সময় ,নিবন্ধনের সময় ,কোনো জরিপ করার সময় ,কিছু ডাউনলোড করার সময় বা কোনো পৃষ্টা পরিদর্শন  করার সময় ইত্যাদি।

এছাড়াও আপনি যখন দেখতে পান যে আপনার সামনে কেউ একটি বড় অফার ঝুলিয়ে রেখেছে অথবা আপনার ফেসবুক মেসেঞ্জারে কেউ একটি লিংক পাঠিয়েছে।

তাই আপনি হ্যাক হওয়ার আগে মনোযোগ সহকারে সেই লিংক টি দেখুন যদি লিংকটি আপনার কাছে সন্দেহ জনক বলে মনে হয় তাহলে সেটিকে এড়িয়ে চলুন।আরো পড়ুন কিভাবে আপনার ফেসবুক একাউন্ট সুরক্ষিত করবেন 

হ্যাক হওয়ার পর কি ঘটবে

হ্যাকাররা আপনার তথ্য চুরি করার পর আপনার সাথে যা করবে তা হলো আপনাকে হুমকি দিতে পারে ,আপনার অর্থ চুরি করতে পারে ,আপনার হয়রানি সৃষ্টি করতে পারে ,আপনার তথ্যের পরিবর্তন ঘটাতে পারে ,অসামাজিক কার্যক্রমে আপনাকে জড়িয়ে দিতে পারে ইত্যাদি।

ফেলতে পারে আপনাকে অনেকটা বিভ্রান্তির মধ্যে এবং আপনাকে দেওয়া হতে পারে অনেকটা মানসিক ভাবে চাপ। তাই এই হ্যাকারদের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য আগে থেকেই ফিশিং পৃষ্টা সম্পর্কে জ্ঞান ও অভিজ্ঞতা রাখা ভালো।আরো পড়ুন ফেসবুক একাউন্ট হ্যাক কিভাবে করে? আমার Facebook একাউন্ট হ্যাক হয়েছে 

Post a Comment

Post your comments here, please note that no spam comments other than the post Tech bn news does not condone any spam comments

Previous Post Next Post