শিক্ষাৰ্থীদের জন্য ৭ ধরণের Freelance Job

ছাত্রদের জন্য ব্যবসা

ছাত্রদের জন্য ব্যবসা : শিক্ষাৰ্থী থাকা অবস্থায় Freelance (মুক্তপেশা) কাজের কোনো জুড়ি নেই। লেখাপড়ার পাশাপাশি অর্থ ইনকামের সঠিক রাস্তা হলো : Freelance এছাড়াও ছাত্র ছাত্রীরা তাদের Career (কর্মজীবন) হিসেবে বেছে নিতে পারে Freelanceing এবং উজ্জ্বল করতে পারে তাঁদের ভবিষৎ।

লেখাপড়ার পাশাপাশি Freelance Job করে অনেক অর্থ উপার্জন করা সম্ভব। অনলাইন থেকে আয় করার অন্যতম মাধ্যম ফ্রিল্যান্সিং এবং অর্থের চাহিদা পূরণের লক্ষে ফ্রিল্যান্সিং কাজ বেছে নেওয়া ছাত্র ছাত্রীদের জন্য অনেক প্রয়োজনীয়। শিক্ষাৰ্থীরা লেখাপড়ার পাশাপাশি প্রতি মাসে অনলাইন থেকে আয় করতে পারে ৬ হাজার থেকে লক্ষ টাকা।

ফ্রিল্যান্সিং কাজের জন্য টি জনপ্রিয় বিভাগ

  • লেখা
  • গ্রাফিক ডিজাইন
  • ওয়েব ডেভেলপমেন্ট
  • অ্যাপ ডেভেলপমেন্ট
  • অডিও উৎপাদন
  • ভিডিও প্রযোজনা
  • মার্কেটিং

লেখা (Writing)

লেখা লেখি করে অনলাইন থেকে আয় করার জন্য একজন শিক্ষার্থী প্রবন্ধ লেখক (Article Writer) হিসেবে ফ্রিল্যান্সিং কাজ শুরু করতে পারে। অনলাইনে অনেক ব্লগ এবং ওয়েবসাইট  রয়েছে যেখানে Article লেখার জন্য অর্থ প্রদান করে থাকে। এছাড়াও নিজেস্ব একটি ব্লগ বা ওয়েবসাইট তৈরী করে সেখানে বিভিন্ন ধরণের তথ্য ও বিষয়বস্তুর উপরে লেখালেখি করে অনলাইন থেকে  ইনকাম  করা যায়। 

শুধু তাই নয় ফ্রিল্যান্সিং কাজ করার জন্য Writing বিভাগে আরো আলাদা আলাদা কাজ রয়েছে যেমনঃ E-book Writer,Copywriter,Writing Translator ইত্যাদি। যদি কোনো শিক্ষার্থী লেখালেখি খুব ভালোবাসে তাহলে লেখাপড়ার পাশাপাশি Writing করে ইনকাম করতে পারে অনলাইন থেকে। তবে এক্ষেত্রে  Writing করার জন্য Typing Speed অবশ্যই ভালো থাকতে হবে।

গ্রাফিক্স ডিজাইন (Graphics design)

গ্রাফিক্স ডিজাইন হলো : অঙ্কন বিষয়ক জ্ঞান ,বর্তমান সময়ে অনলাইন মার্কেটপ্লেসে একজন গ্রাফিক্স ডিজাইনারের মূল্য ৫০ ডলার থেকে ১০০০ ডলার পর্যুন্ত বা তার থেকেও অনেক বেশি। 

একজন গ্রাফিক্স ডিজাইনারের কাজ যেমনঃ Logo,Banner,Icon,T-Shirt,Book Cover,Poster Design,Ad Design,Website Mockup ইত্যাদি ডিজাইন করা। 

লেখাপড়ার পাশাপাশি গ্রাফিক্স ডিজাইন কাজ করে সফলতা পাওয়া সম্ভব গ্রাফিক্স ডিজাইন কাজগুলো সবসময় সবসময় পাওয়া যায় বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে যেমনঃ Fiverr,Upwork,Freelancer.com ইত্যাদি। গ্রাফিক্স ডিজাইন কাজ করে নিজের কর্মজীবনকে উন্নতির দিকে নিয়ে যাওয়া সম্ভব

ওয়েব ডেভেলপমেন্ট (Web Development)

একজন ওয়েব ডেভেলপমেন্টকে বিভিন্ন ভাগে ভাগ করা হয়ে থাকে যেমনঃ Website Builder,UX Or UI Designer ,Bug Fixing,Back-End Developer,Server Administrator,Front-End Designer ইত্যাদি। ওয়েব ডেভেলপমেন্ট  শিখে প্রতিমাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা সুযোগ রয়েছে। 

অনলাইন জগতে একজন ওয়েব ডেভেলপমেন্টের গুরুত্ব অপিরিহায্য। একজন ওয়েব ডেভেলপমেন্ট বিভিন্ন ধরণের ওয়েবসাইট তৈরী থেকে শুরু করে আরো একাধিক বিষয়ের উপর অভিজ্ঞতা অর্জন করে থাকে।

 শিক্ষাৰ্থীরা লেখাপড়ার পাশাপাশি Web Development কোর্স সম্পুর্ন্ন করে তাঁদের ভবিষৎ উজ্জ্বল করতে পারে পূরণ করতে পারে তাঁদের অর্থের চাহিদা এবং শুরু করতে পারে অনলাইন ব্যবসা।

অ্যাপ ডেভেলপমেন্ট (App development)

App development : ছাত্র-ছাত্রীরা Android,iOS গেমিং app সহ আরো বিভিন্ন ধরণের app তৈরী করে প্রতিমাসে ২০ থেকে ৮০ হাজার টাকারও বেশি ইনকাম করতে পারে। 

লেখাপড়ার পাশাপাশি অ্যাপ ডেভেলপমেন্ট করে নিজের  ক্যারিয়ার ভালোভাবে গড়ে নিতে পারে শিক্ষার্থীরা। বর্তমান সময়ে (অ্যাপ ডেভেলপমেন্ট) অনলাইনে একটি উচ্চ স্থানে রয়েছে এবং এদের গুরুত্ব অনেক এছাড়াও বিভিন্ন মার্কেটপ্লেসে App development কাজের চাহিদা অনেক বেশি।

অডিও উৎপাদন (Audio production)

Audio production: অডিও শব্দ ,বাক্য ,সুর ,সংগীত,অনুবাদ,তৈরী বা সম্পাদনা করা কাজগুলো হলো Audio production. অডিও উৎপাদন কাজগুলোর কোনো সীমা নেই,পড়াশুনার পাশাপাশি ফ্রিল্যান্সিং কাজের জন্য (অডিও উৎপাদন) করা কাজ করতে পারে শিক্ষার্থীরা এবং উপার্জন করতে পারে দেশীয় ছাড়াও অনেক বৈদেশিক মুদ্রা ও অর্থ। 

প্রতিদিন অনলাইন মার্কেটপ্লেসে Audio production অসংখ্য কাজ পাওয়া যায়। ব্যাক্তিগত অডিও উৎপাদন ছাড়াও ভাড়া করা হয় বিভিন্ন বড় বড় মিডিয়া কোম্পানির জন্য।

ভিডিও প্রযোজনা (Video production)

প্রতিদিন ভিডিও তৈরী ও প্রযোজনা করে অনলাইন থেকে অর্থ উপার্জন করতে পারে শিক্ষাৰ্থীরা। লেখাপড়ার পাশাপাশি ফ্রিল্যান্সিং করার জন্য বেছে নিতে পারে ইউটুবের মতো প্লাটফর্ম গুলো। 

এছাড়াও প্রশংসা ভিডিও তৈরী করে তাদের জ্ঞান ও অভিজ্ঞতা ছড়িয়ে দিতে পারে সাধারণ মানুষের নিকটে। Youtube ছাড়াও ইন্ট্রো ভিডিও তৈরী করে প্রচার করতে পারে বিভিন্ন পণ্য ও ব্যবসা তা ছাড়াও আরো তৈরী করতে পারে  স্টপ মোশন ভিডিও।

মার্কেটিং (Marketing)

বিভিন্ন পণ্য সামগ্রী বাজারজাত করা বা বিপণণ সৃষ্টি করা। দর্শকেরা বাজারে কোন পণ্য  ও সামগ্রী ব্যবহারে আগ্রহী তা বিশ্লেষণ করা। মার্কেটিং বিভাগটি বিভিন্ন ভাগে বিভিক্ত করা হয়েছে যেমনঃ Keyword Research,Market Research,Lead Generator,PR Submission,Content Marketing ইত্যাদি। 

এগুলো সব কাজ মার্কেটিংয়ের একটি অংশ এছাড়াও আরো একাধিক কাজ রয়েছে Marketing বিভাগে। লেখাপড়ার পাশাপাশি Marketing করে অনলাইন থেকে আয় করতে ছাত্র ছাত্রীরা এই পেশায় যুক্ত হতে পারে।

সফলতার গল্প (Story of success)

Freelance Job করে বর্তমানে সফলতা অর্জন করেছে অনেক Freelancer তাঁদের গল্প শুনলে আপনি অবাক হয়ে যাবেন যে এখন তাঁরা Freelance করে প্রতিমাসে হাজার হাজার ডলার ইনকাম করতেছে অনলাইন থেকে। নিজের বাস্তব  কর্মজীবন হিসেবে বেছে নিয়েছে Freelance.আপনি চাইলে 

অনলাইনে অনুসন্ধান করে খুঁজে পেতে পারেন সফল ফ্রিল্যান্সারদের ,জানতে পারেন তাঁদের ফ্রিল্যাংসিং জীবন সম্পর্কে এছাড়াও কিভাবে একজন সফল ফ্রিল্যান্সার হয়ে গড়ে ওঠা যায় সে বিষয়ে পেতে পারেন অনেক জ্ঞান মূলক অভিজ্ঞতা।  

Post a Comment

Post your comments here, please note that no spam comments other than the post Tech bn news does not condone any spam comments

Previous Post Next Post