ইউনিক বিজনেস আইডিয়া ২৯টি Unique business idea (Bangladesh)

ইউনিক বিজনেস আইডিয়া

ইউনিক বিজনেস আইডিয়া বাংলা : Unique শব্দের অর্থ = অনন্য (ইউনিক বিজনেস আইডিয়া) সকলের জন্য Unique business idea একটি ইংরেজি বাক্য যার বাংলা অর্থ = অনন্য ব্যবসা ধারণা। 

(ইউনিক বিজনেস) নির্ভর করে বুদ্ধি ,সাহস ,অর্থ ও ধর্য্যের উপর পৃথিবীতে অনেক Unique business রয়েছে এবং অনেকেই কর্মরত। ব্যবসা পরিকল্পনা ও ইউনিক বিজনেস আইডিয়া গুলো কী কী দেখুন

ইউনিক বিজনেস আইডিয়া বাংলা

Unique business যে কেউ শুরু করতে পারে খুব সহজেই। কিন্তু আমরা উপরেই উল্লেখ করেছি যে (ইউনিক বিজনেস) শুরু করার জন্য যেথেষ্ট বুদ্ধি ,সাহস ,অর্থ ও ধর্য্যের প্রয়োজন। 

যদি এই বিষয় গুলো কারো মধ্যে না থাকে তাহলে Unique business করে সেখান থেকে লাভবান হওয়া অনেক কষ্টের। বিজনেস-এমন একটা জিনিস যা ধরে রাখা অনেক কষ্ট সাদ্ধর ব্যাপার

ব্যবসা যতই স্বল্প মূল্যের হোক না কেনো ব্যবসা পরিকল্পনা যদি ভালোভাবে করে সেখানে পরিশ্রম করা হয় তাহলে সাফল্য আসবেই ইনশাল্লাহ। এখানে মোট ২৯টি Unique business idea তুলে ধরা হয়েছে বিবরণ সহ।

ইউনিক বিজনেস আইডিয়া গুলো: (১) ফটোগ্রাফি ও স্টুডিও (২) বই এবং লাইভেরি (৩) কোসিং সেন্টার (৪) ইলেক্ট্রনিক্স দোকান ব্যবসা (৫) ঔষধের ব্যবসা (৬) গাড়ি ভাড়া (৭) কাপড়ের দোকান ব্যবসা (৮) হার্ডওয়ার ও যন্ত্রাংশ (৯) খামার ব্যবসা (১০) অটো মোবাইল রিপেয়ারিং

(১১) কসমেটিক্স দোকান ও ব্যবসা (১২) কফি শপ (১৩) স্থাবর সংস্থা (১৪) স্বর্ণের দোকান ও ব্যবসা (১৫) হোটেল রেস্টুরেন্ট ব্যবসা (১৬) গাছ এবং ফুলের ব্যবসা (১৭) ব্যায়াম প্রশিক্ষণ সেবা (১৮) সেলুন ও চুল কার্টিং ব্যবসা (১৯) মাছ পালন ব্যবসা (২০) মুদিখানার দোকান ও ব্যবসা 

(২১) ডেকোরেটর ব্যবসা (২২) ইম্পোর্ট ও এক্সপোর্ট ব্যবসা,উপরে উল্লেক্ষিত ব্যবসা গুলো সবই অনন্য ব্যবসা বা Unique business এই ব্যবসা গুলো ছাড়াও আরো অধিক ব্যবসা রয়েছে যা অনলাইনের মাধ্যমে করা সম্ভব।

Online Unique business idea

(২৩) ব্লগার (২৪) ইউটুবার (২৫) ইভেন্ট সংগঠন ব্যবসা (২৬) লোকাল ই -কমার্চ ওয়েবসাইট (২৭) ওয়েব ডেভেলপমেন্ট (২৮) ডোমেইন হোস্টিং বিক্রি  (২৯) ফ্রিল্যান্সার উল্লেখিত ইউনিক বিজনেস আইডিয়া গুলো অনেক লাভজনক 

ইউনিক বিজনেস আইডিয়া ২৯টি Unique business idea (Bangladesh)

সমাজে এই ব্যবসা গুলোর চাহিদা অনেক বেশি। ব্যবসা গুলো সম্পর্কে ভালোভাবে জানার জন্য বিবরণ গুলো পড়তে থাকুন।

ফটোগ্রাফি ও স্টুডিও (Photography and Studio)

ইউনিক বিজনেস আইডিয়া : ফটোগ্রাফি ও স্টুডিও, ব্যবসা অনেক ভালো একটি লাভজনক ব্যবসা ও একটি Unique business সমাজের মানুষের Photography and Studio প্রয়োজনীয়তা সবসময় থাকে। একটি Photography and Studio ব্যবসাকে ধরে রাখতে পারলে অনেক লাভবান হওয়া সম্ভব। 

যদিও এটি একটি খুচরা মূল্যের ব্যবসা তবুও অনেক লাভজনক কারণ ফটোগ্রাফি ও স্টুডিও ব্যবসা অনেক প্রয়োজনীয়।

দৈনন্দিন জীবনে মানুষের অনেক প্রয়োজন হয়ে থাকে  (ফটোগ্রাফি ও স্টুডিও) প্রতিদিন অসংখ্য মানুষ তাদের বিভিন্ন প্রকার কাজের জন্য ছবি তোলা ,ছবি প্রিন্ট করা ,ফটোকপি করা ,ইত্যাদি কাজের জন্য ফটোগ্রাফি ও স্টুডিও দোকান অনুসন্ধান করে থাকে।

ফটোগ্রাফি ও স্টুডিও ব্যবসাকে একটি অনন্য ব্যবসা বা Unique business হিসেবে  চিহ্নিত করা হয়। একটি  ইউনিক বিজনেস আইডিয়া হিসেবে আপনি ফটোগ্রাফি ও স্টুডিওর ব্যবসা শুরু করতে পারেন।

বই এবং লাইভেরি (Books and libraries)

ইউনিক বিজনেস আইডিয়া : বই এবং লাইভেরি হাউজ যা মানুষের সচরাচর ব্যবহার ও প্ৰয়োজনযোগ্য। ছাত্র-ছাত্রী থেকে শুরু করে প্রায় সকল ধরণের মানুষেরই প্রতিদিনের চাহিদা রয়ে যায় একটি বই এবং লাইভেরি হাউজের।

মানুষ তাদের প্রয়োজনীয় বই ,খাতা ,কলম ,পেন্সিল ,থেকে শুরু করে তাদের প্রয়োজনীয় পণ্য সংগ্রহ করে থাকে বিভিন্ন লাইভেরি থেকে।

আমরা যদি একটু চারপাশে লক্ষ করে দেখি তাহলে দেখতে পাবো যে মানুষের প্রয়োজন মিটাতে পারেনা বই এবং লাইভেরির দোকান ,কারণ মানুষের চাহিদার তুলুনায় এগুলো অনেক কম।

তাছাড়াও বই এবং লাইভেরির ব্যবসা করার জন্য অনেক অর্থ বিনিয়োগ করতে হয়।

ইউনিক বিজনেস আইডিয়া গুলোর মধ্যে যদি এই ব্যবসাটি আপনার ভালো লাগে তাহলে শুরু করতে পারেন বই এবং লাইভেরি ব্যবসা। লাইভেরি অনেক লাভজনক ব্যবসা -কারন এই একটি ব্যবসার সঙ্গে আরো একাধিক পণ্য ও সামগ্রী  যুক্ত করা সম্ভব। এবং Books and libraries business সমাজ  শিক্ষার্থীদের জন্য ভালো।

কোসিং সেন্টার (Cosing Center)

ইউনিক বিজনেস আইডিয়া : কোসিং সেন্টার,যে স্থানে অর্থের বিনিময়ে শিক্ষা ,জ্ঞান ,অভিজ্ঞতা ,ধারণা ,কৌশল ,প্রয়োগ ইত্যাদি শিখানো হয় তাকেই সাধারণত Cosing Center বলা হয়ে থাকে।

আপনি যদি একজন শিক্ষক বা মেধাবী জ্ঞানী ব্যক্তি হয়ে থাকেন এবং আপনার যে বিষয়ে অভিজ্ঞতা (Experience) রয়েছে ,আপনি সে বিষয়ের উপর ১টি কোসিং সেন্টার (Cosing Center) তৈরী করে সেখানে মানুষের নিকটে আপনার শিক্ষা ,জ্ঞান ,অভিজ্ঞতা ,ধারণা ,কৌশল ইত্যাদি ভাগাভাগি করার মাধ্যমে বা শিখিয়ে দেওয়ার মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।

কিন্তু মনে রাখুন যে কাউকে শিক্ষা ,জ্ঞান ,অভিজ্ঞতা ,ধারণা ,কৌশল ,প্রয়োগ ইত্যাদি শিখানোর জন্য আপনাকে সে বিষয় গুলোর উপর বিশেষজ্ঞ (Expert)  হতে হবে,তাহলেই আপনি সফলতা অর্জন করতে পারবেন। ইউনিক বিজনেস আইডিয়া গুলোর মধ্যে আপনি কোসিং সেন্টার (Cosing Center) বেছে নিতে পারেন।

ইলেক্ট্রনিক্স দোকান ও ব্যবসা (Electronics store business)

ইউনিক বিজনেস আইডিয়া: ইলেক্ট্রনিক্স দোকান, বা ব্যবসা একটি Unique এবং লাভজনক ব্যবসা। আপনি চাইলে একটি দোকান দিয়ে সেই দোকানে ইলেক্ট্রনিক্স সামগ্রী বিক্রি করতে পারেন।

ইলেক্ট্রনিক্স পণ্য গুলো যেমনঃ টিভি ,ফ্রিজ ,মোবাইল ,স্পিকার ,ডিভিডি ,চার্জার ইত্যাদি।একটি ইলেক্ট্রনিক্স পণ্যের দোকান করতে হলে আপনাকে অতিরিক্ত অর্থ invest করতে হবে না। আপনি চাইলে আপনার অর্থের উপর নির্ভর করে ব্যবসা শুরু করতে পারেন।

অল্প মূলধন দিয়ে শুরু করার পরে আস্তে আস্তে  আপনার ব্যবসার উন্নতি করতে পারেন। ওপর দিকে আপনি ইলেক্ট্রনিক্স সেলার হিসেবে কাজ করতে পারেন। 

প্রতিদিন বিভিন্ন ইলেক্ট্রনিক্স কোম্পানি তাদের পণ্য বিক্রির জন্য অসংখ্য নিয়োগ দিয়ে থাকে আপনি চাইলে সেখানে কাজ করেও আরো উন্নত ও নতুন ইউনিক বিজনেস আইডিয়া খুঁজে পেতে পারেন।

ঔষধের ব্যবসা (Pharmaceutical business)

ইউনিক বিজনেস আইডিয়া: ঔষধের ব্যবসা,যা অনেক লাভজনক। আপনি যদি লেখাপড়ায় ভালো হন ,যদি ঔষধ সম্পর্কে ভালো অভিজ্ঞতা থাকে তাহলে আপনি একটি ফার্মেসি (pharmacy) দোকান খুলতে পারেন।ঔষধ যা প্রতিনিয়ত মানুষের প্রয়োজন হয়ে থাকে। আর কোনো ব্যবসা ঠিক ঠাক ভাবে না চললেও একটি ঔষধালয় (Dispensary) ঠিক ঠাক ভাবেই চলবে।

আমরা আপনাকে ইউনিক বিজনেস আইডিয়া দেই। তার মানে এটা দাঁড়ায়না যে ,আপনাকে আমরা নির্দিষ্ট ভাবে ঔষধের ব্যবসা করতে বলতেছি।আমরা আপনাকে শুধু এটাই বলবো যে - যদি আপনার উপযুক্ত অভিজ্ঞতা থাকে ,তাহলেই আপনি ঔষধের ব্যবসা শুরু করতে পারেন।

ঔষধ (Medicine) একটি মারাত্বক ও ঝুঁকিপূর্ন্য জিনিস ,সামান্য ভুলের কারণে ভয়াভয় ক্ষতি হতে মানুষের।আপনি আরো জানতে পারেন যে ডাক্তারের উপযুক্ত অভিজ্ঞতা ছাড়া চিকিৎসা বা ঔষধের ব্যবসা মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দিতে পারে

গাড়ি ভাড়া (Car rental)

ইউনিক বিজনেস আইডিয়া: গাড়ি ভাড়া (Car rental) এই বিষয়টি একটু হাস্যকর মনে হতে পারে ,কিন্তু হ্যা এটা সত্যি যে - গাড়ি ভাড়া (Car rental) একটি ইউনিক বিজনেস আইডিয়া এবং এই ব্যবসাটি প্রুচুর  লাভজনক। আপনাকে কাছে যদি কয়েক লক্ষ টাকা থাকে তাহলেই আপনি এই ব্যবসায় আসতে পারেন। Car rental business করতে হলে আপনার কাছে অনেক অর্থের প্রয়োজন হবে।

অল্প অর্থ দিয়ে Car rental business শুরু করলে আপনি ও আপনার অর্থ ২টিই  ঝুঁকির মধ্যে থাকবে। তাই কাজ শুরু করার আগে ভালোভাবে ভেবে দেখা ভালো। গাড়ি ভাড়া (Car rental) এই ব্যবসাটি শুরু করার জন্য কমপক্ষে ২ টির বেশি গাড়ি থাকা উচিৎ,তাহলে ভালো অংকের একটি লাভ হওয়ার অসংখ্যা থাকে। তাই আপনার কাছে যদি পর্যাক্ত পরিমানে অর্থ থাকে তাহলে আপনি গাড়ি ভাড়া (Car rental) ব্যবসার করতে পারেন।

কাপড়ের দোকান ও ব্যবসা (Clothing stores and businesses)

ইউনিক বিজনেস আইডিয়া: কাপড়ের দোকান ও ব্যবসা, (Clothing stores and businesses) কাপড়ের দোকান বা বস্ত্রালয় ব্যবসা অনেক অর্থবহুন ও লাভজনক।প্যান্ট ,শার্ট ,শাড়ি এছাড়াও আরো ইত্যাদি পণ্য বিক্রি করা হয় কাপড়ের দোকানে। 

আপনি যদি আপনার মূল্যবান অর্থকে Clothing stores and businesses কাজে লাগান এবং সঠিক সময়ের জন্য ধর্য্য করেন তাহলে আপনি দ্রুত উন্নতি করতে শুরু করবেন এবং সাফল্য পাবেন।ছোট থেকে শুরু করে যে কোনো বয়সের মানুষই আগ্রহী তাঁদের নতুন পোশাকের উপর।

তাই প্রতিদিন হাজার হাজার  টাকা বিক্রি করা সম্ভব কাপড়ের দোকানে এবং অধিক লাভবান হওয়ার সম্ভবনা থাকে।  আপনি চাইলে অল্প অর্থ দিয়েও এই ব্যবসা শুরু করতে পারেন।

হার্ডওয়ার ও যন্ত্রাংশ (Hardware stores and businesses)

ইউনিক বিজনেস আইডিয়া : হার্ডওয়ার ও যন্ত্রাংশের ব্যবসা যা প্রচুর লাভজনক।হার্ডওয়ার ও যন্ত্রাংশ যেমনঃ Fire Safety,Door Hardware,Mailboxes And PostsChain and Rope,Angles, Braces and Brackets ইত্যাদি সহ আরো একাধিক পণ্য বিক্রি করা হয় এই ব্যবসার মাধ্যমে।

হার্ডওয়ার ও যন্ত্রাংশের ব্যবসা অনেক লাভজনক ব্যবসা কিন্তু এই ব্যবসা করার জন্য আপনাকে বিনিয়োগ (invest) করতে হবে প্রচুর পরিমানে অর্থ (money) তাহলেই হার্ডওয়ার ও যন্ত্রাংশ ব্যবসার প্রতি বেশি লাভের আশা করা সম্ভব। হার্ডওয়ার ও যন্ত্রাংশের ব্যবসা একটি Unique business 

যদি আপনার কাছে প্রচুর পরিমানে অর্থ থাকে তাহলে বিজনেস আইডিয়া গুলোর মধ্যে আপনি Hardware stores and businesses বেছে নিতে পারেন।

খামার ব্যবসা (Farm business)

ইউনিক বিজনেস আইডিয়া : Unique Business Ideas আপনি যদি একটি খামারের ব্যবসা করার চিন্তা করতেছে তাহলে হাঁস মুরগি ,গবাদি পশু ,কবুতর পালন (Farm business) আপনার জন্য অনেক লাভজনক ব্যবসা হবে। 

অল্প মূলধন (capital ) দিয়ে ছোট আকারে শুরু করতে পারেন একটি খামার। খামারের ব্যবসা করে আপনি বিভিন্ন উপায়ে  অর্থ উপার্জন করতে পারবেন (১) হাঁস বিক্রি (২) মুরগি বিক্রি (৩) ডিম বিক্রি (৪) কবুতর বিক্রি (৫) গবাদি পশু বিক্রি যেমনঃ ছাগল ,ভেড়া গরু ,মহিষ  ইত্যাদি (৬) দুধ বিক্রি ,খামার ব্যবসা (Farm business) শুরু করার জন্য প্রয়োজন আপনার সামান্য জায়গা (space) এবং মূলধন।

অথবা যদি আপনার কাছে যথেষ্ট পরিমানে জায়গা ও অর্থ থাকে তাহলে আপনি ব্যবসার জন্য খামার আরো বড় ভাবে শুরু করতে পারেন। এবং বিভিন্ন উপায়ে খামার ব্যবসা চালিয়ে অনেক টাকা ইনকাম করতে পারেন। গ্রামে ব্যবসা করার জন্য খামারের ব্যবসা অনেক ভালো ও উপযোগী হয়ে থাকে

অটো মোবাইল রিপেয়ারিং (Auto mobile repairing)

ইউনিক বিজনেস আইডিয়া : Auto mobile repairing যা অনেক কার্যকরী ও লাভজনক ব্যবসা ইউনিক বিজনেস আইডিয়া গুলোর মধ্যে এই ব্যবসাটি আপনার উপুযুক্ত ব্যবসা হতে পারে।

 

আপনার যদি মোবাইল মেকারনিক্যাল অভিজ্ঞতা থাকে বা আপনার পকেটে যদি ব্যবসা শুরু করার মতো ভালো অর্থ থাকে তাহলে আপনি ব্যবসা শুরু করার জন্য একটি দোকান (Store) তৈরী বা ভাড়া করতে পারেন এবং সেখানে mobile repairing করার জন্য অভিজ্ঞ মানুষকে কাজে লাগিয়ে অর্থ উপার্জন করতে পারেন।

Auto mobile repairing ব্যবসাটি যদিও সব স্থানে কম বেশি রয়েছে তারপরও এই কাজের চাহিদা অনেক বেশি। Auto mobile repairing একটি ইউনিক বিজনেস বা অনন্য ব্যবসার মধ্যে অন্যতম। তবে এই ব্যবসা পরিচালনা করার জন্য আপনাকে শিক্ষিত হতে হবে রাখতে হবে কাজের প্রতি জ্ঞান ও অধিক অভিজ্ঞতা।

কসমেটিক্স দোকান ও ব্যবসা (Cosmetics shops and businesses )

Unique Business Ideas: ইউনিক বিজনেস আইডিয়া কসমেটিক্স দোকান ও ব্যবসা শুরু করে বিভিন্ন পণ্য বিক্রি করে পারেন যেমনঃ Skin Care Cosmetics,Hair Oil,Skin Creams,Hair Care Products,Face Cream,Beauty Cosmetics,Body Care Products,Hair Care Cosmetics,Eye Cosmetic,Nail Set,Facial Mask ইত্যাদি

এছাড়াও আরও অসংখ্য পণ্য রয়েছে যা কসমেটিক্স দোকান ও ব্যবসায় অনেক উপযোগী।

কসমেটিক্স ব্যবসা আপনি ২টি পদ্ধতিতে শুরু করতে পারেন (১) নিজের দোকানে (২) বিভিন্ন কোম্পানির পণ্য প্রচার করে। আপনার কাছে যদি ব্যবসা করার জন্য অর্থ থাকে তাহলে আপনি আপনার দোকানে বিভিন্ন পণ্য বিক্রি করে প্রতিদিন অনেক টাকা ইনকাম করতে পারেন। 

অন্যথায় যদি আপনার কাছে ব্যবসা শুরুর জন্য কোনো অর্থ না থাকে তাহলে আপনি কোনো কোম্পানির কসমেটিক্স পণ্য বিক্রি করে ইনকাম করতে পারেন। তারপর ব্যবসা শুরুর জন্য পর্যাক্ত পরিমানে অর্থ জমা হয়ে গেলে নিজে দোকান খুলতে পারেন। বেছে নিতে পারেন কসমেটিক্স দোকান ও ব্যবসার জন্য উপযুক্ত স্থান

কফি শপ (Coffee shop)

Unique Business Ideas: Coffee shop,রাস্তা পথে চলাফেরা করার সময় বিভিন্ন (Coffee shop) দেখা যায় কিন্তু মানুষের চাহিদার তুলুনায় অনেক কম

ইচ্ছা থাকলেও মানুষ তাদের তৃপ্তি মেটাতে পারেনা কফি শপে গিয়ে। কফির  চাহিদা মেটাতে হলে যেতে হয় কাছের কিংবা দূরের শহরে। আপনি চাইলে একটি (কফি শপ) তৈরির চিন্তা করতে পারেন। প্রতিদিন বিক্রি করতে পারেন হাজার হাজার  টাকার কফি। 

বর্তমান সময়ে অনন্য ব্যবসার মাঝে যুক্ত কফি শপ (Coffee shop) আপনি জানলে হয়তো অবাক হয়ে যাবেন একটি কফির মূল্য সর্বনিম্ন ১০ টাকা থেকে শুরু করে ২০০০ টাকার ও বেশি মূল্যে নির্ধারণ করে বিক্রি করা হয় বাংলাদেশে।

তাহলে ভাবুন বর্তমান সময়ে (একটি কফির মূল্য = একটি ছাগল) Coffee shop একটি লাভজনক ব্যবসা ,আপনি চাইলে সামান্য অর্থ বিনিয়োগ করে একটি (কফি শপ) তৈরী করতে পারেন।

ইউনিক বিজনেস

স্থাবর সংস্থা ব্যবসা (Real estate Business)

ইউনিক বিজনেস আইডিয়া : স্থাবর সংস্থা আবাসিক, বাণিজ্যিক, শিল্প, কাঁচা জমি ইত্যাদি স্থাবর সংস্থার ব্যবসার কাজ করা যেতে পারে। স্থাবর সংস্থা (Real estate) একটি অর্থবহুল ব্যবসা।

আপনি শুরু করতে পারেন জমি ,সম্পত্তি (property),বিভিন্ন ভবন এবং খনিজ জাতীয় কাজ। স্থাবর সংস্থা ব্যবসা (Real estate Business) কমিশন ভিত্তিক হয়ে থাকে।

আপনি এই ব্যবসা করে অনেক কমিশন (commission) পেতে পারেন।

অর্থ ইনকাম করার জন্য Real estate Business অনেক ভালো তবে এই ব্যবসা করতে হলে আপনাকে জ্ঞানী ও বুদ্ধিমান হতে হবে ,তাহলেই আপনি সফলতা অর্জন করতে পারবেন।

স্বর্ণের দোকান ও ব্যবসা (Gold shops and businesses)

ইউনিক বিজনেস আইডিয়া : স্বর্ণের দোকান ও ব্যবসা,আপনি যদি একজন অর্থবান মানুষ হয়ে থাকেন তাহলে স্বর্ণের দোকান ও ব্যবসা শুরু করতে পারেন। (Gold shops and businesses) সমাজ ও মানুষের জন্য অনেক ভালো গুরুত্ব পালন করে

উপার্জন করতে পারেন অনেক টাকা , প্রতিদিন তৈরী করতে পারেন বিভিন্ন প্রকার স্বর্ণের অলংকার (gold ornaments) সহ রুপা ,হীরা ব্যবহার করে মেয়েদের ,চুরি ,বালা ,আংটি ,গহনা ইত্যাদি। তাই ইউনিক ব্যবসা হিসেবে স্বর্ণের দোকান অনেক ভালো।

হোটেল এন্ড রেস্টুরেন্ট ব্যবসা (Hotel &restaurant business)

ইউনিক বিজনেস আইডিয়া : হোটেল এন্ড রেস্টুরেন্ট ব্যবসা,প্রতিদিন মানুষকে খাবার ,ভজন ,এবং বিশ্রাম দেওয়ার জন্য তৈরী করতে পারেন হোটেল এন্ড রেস্টুরেন্ট প্রতিদিন Hotel &restaurant গুলো থেকে অনেক অর্থ লাভের সম্ভবনা থাকে

বিক্রি করা সম্ভব অনেক খাবার,হোটেল এন্ড রেস্টুরেন্ট ব্যবসা আপনি ছোট আকারে শুরু করতে পারেন। আপনি যদি একটি হোটেল বা রেস্টুরেন্ট চিন্তা করেন তাহলে আপনার চিন্তা ধারা সফল করার জন্য আমরা আপনাকে উৎসাহিত করি।মানুষের উপকারের জন্য শুরু করতে  পারেন হোটেল এন্ড রেস্টুরেন্ট ব্যবসা এবং প্রতিষ্ঠিত হতে পারেন আপনি

গাছ এবং ফুলের ব্যবসা (Tree and flower business)

ইউনিক বিজনেস আইডিয়া : Tree and flower business,গাছ পরিবেশের জন্য অনেক উপকারী তাই আপনি একটি নার্সারি (nursery ) তৈরী করে ব্যবসা করতে পারেন বিভিন্ন গাছ ও ফুলের। গাছ এবং ফুলের ব্যবসা একটি খুচরা ব্যবসা,কিন্তু আমরা সকলেই  জানি যে খুচরা বেবসা করে অনেক লাভবান হওয়া সম্ভব।

ফুলের ব্যবসা (Flower business) ফুল আমাদের পরিবেশের সৌন্দর্য্য  রাখতে সাহায্য করে। তাই ফুল একটি অমূল্য সম্পদ। আপনি চাইলে ব্যবসা হিসেবে শুধু ফুলের ব্যবসাও বেছে নিতে পারেন , বিক্রি করতে পারেন ফুল। গাছ এবং ফুলের ব্যবসা অনেক ভালো ও একটি অনন্য ব্যবসা। 

প্রতিদিন অসংখ্য ফুল বিক্রি হয়ে থাকে বিয়ে বাড়ি থেকে শুরু করে বিভিন্ন অনুষ্ঠানে। প্রতিটি ফুলের মূল্য ১০ টাকা থেকে ২০০ টাকা পর্যুন্ত নির্ধারণ করা হয়ে থাকে। তাই লাভজনক ও অনন্য ব্যবসা হিসেবে আপনি গাছ এবং ফুলের ব্যবসা শুরু করতে পারেন। খুচরা ব্যবসা হলেও গাছ ও ফুলের ব্যবসা আপনাকে অনেক লাভবান করতে পারে।

ব্যায়াম প্রশিক্ষণ সেবা (Exercise training services )

Unique Business Ideas: Exercise training services, ব্যায়াম প্রশিক্ষণ সেবা ,মানুষের শরীর ও মানবদেহের কথা ভেবে আপনি ব্যায়াম প্রশিক্ষণ সেবার জন্য ব্যবসা শুরু করতে পারেন।

প্রতিদিন অসংখ্য মানুষ তাদের দেহের গঠন ও শারীরিক ভাবে ভালো  থাকার জন্য এই সেবা গুলো গ্রহণ করে থাকে।

ব্যায়াম প্রশিক্ষণ সেবা দেওয়ার জন্য রাখতে পারেন বিভিন্ন  সংরঞ্জাম। আপনি যদি মনে করেন যে আপনার কাছে অনেক অর্থ রয়েছে এবং ভালো একটা ব্যবসা ও মানুষের কথা ভাবতেছেন তাহলে এই ব্যায়াম প্রশিক্ষণ সেবা দিতে পারেন।

সেলুন ও চুল কাটিং ব্যবসা (Salon and hair cutting business)

Unique Business Ideas: Salon and hair cutting business সেলুন ও চুল কাটিং ব্যবসা একটি লাভজনক ব্যবসা। একটি বড় সেলুন ও চুল কাটিং দোকানে যদি প্রতিদিন ৪ থেকে ৬ জন  কর্মচারী কাজে নিযুক্ত থাকে তাহলে প্রতিদিন প্রুচুর পরিমানে অর্থ উপার্জন করা সম্ভব। 

সেলুন ও চুল কাটিং ব্যবসা যা সমাজের অধিক মানুষই পছন্দ করেনা

কিন্তু আমরা বলবো যে ,একজন সেলুন ও চুল কাটিং কর্মচারী একটি উন্নত ডিজাইনার।

কারণ একটি মানুষের বাহ্যিক দিকে শতকরা ৭৮% সৌন্দর্য  নির্ভর করে তাদের চেহারা ও চুলের  উপর এবং সেই ডিজাইন গুলো করে থাকে একজন সেলুন ও চুল কাটিং কর্মচারী। তাই অনন্য ব্যবসার জন্য সেলুন ও চুল কাটিং ব্যবসার কোনো  জুড়ি নেই।

মাছের ব্যবসা (Fish business)

ইউনিক বিজনেস আইডিয়া: মাছের ব্যবসা,মাছ পালন বা মাছের ব্যবসা অনেক লাভজনক ব্যবসা। ইউনিক বিজনেস হিসেবে আপনি পুকুরে মাছ চাষ করতে পারেন।

মাছ মানুষের আমিষের ঘাটতি পূরণ করে থাকে তা ছাড়াও মাছ মানুষের জন্য অনেক উপকারী

অল্প অর্থ দিয়ে মৎস্য চাষ করে লাভবান হওয়া সম্ভব। ১০ টি মাছের নাম (১) ইলিশ (২) হাঙর (৩) রূপচাঁদা (৪) সিং (৫) বোয়াল (৬) বাটার ফিশ (৬) পাবদা (৭) চিতল (৮) কই (৯) টেংরা (১০) গ্লাস কার্প ছাড়াও বাংলাদেশে আরো বিভিন্ন প্রজাতির মাছ রয়েছে আপনি অনন্য ব্যবসা হিসেবে যে কোনো মাছের চাষ করে অর্থ উপার্জন করতে পারেন।

মুদির দোকান ও ব্যবসা (Grocery stores and businesses)

ইউনিক বিজনেস আইডিয়া: মুদির দোকান ও ব্যবসা ,একটি  মুদিখানার দোকানে চাল ,ডাল লবন ,তেল ,মসলা ,থেকে শুরু করে আরো বিভিন্ন ধরণের পণ্য থেকে থাকে

মুদির দোকান ও ব্যবসা লাভজনক ব্যবসা ,মানুষ প্রতিদিন তাদের প্রয়োজনীয় বিভিন্ন পণ্য  সামগ্রী কেনার জন্য মুদির দোকান ব্যবহার করে থাকে। আপনি চাইলে অনন্য ব্যবসার মধ্যে মুদির দোকান ও ব্যবসা বেছে নিতে পারেন,মিটাতে পারেন মানুষের প্রতিদিনের চাহিদা।

ডেকোরেটর ব্যবসা (Decorator business)

ইউনিক বিজনেস আইডিয়া : ডেকোরেটর ব্যবসা,জন্মদিন ,বিয়েবাড়ি ,অনুষ্ঠানে প্রয়োজনীয় জিনিস যেমনঃ অনুষ্ঠানের কাপড় ,টেবিল ,চিয়ার ,প্লেট ,ক্যামেরা ,সাউন্ড সিস্টেম ইত্যাদি ব্যবহার করে ডেকোরেটর ব্যবসা করা যায়।

ডেকোরেটর ব্যবসা করে সমাজে অনেক মানুষ আজ প্রতিষ্ঠিত এই ব্যবসা শুরু করার জন্য আপনার কাছে ভালো অর্থ থাকা প্রয়োজন তাহলেই ডেকোরেটর ব্যবসা করে ভালো মানের টাকা ইনকাম করা সম্ভব। ব্যবসা ক্ষেত্রে যার কাছে পণ্য সামগ্রী বেশি থাকে ,তার জন্য ইনকামের সুযোগ আরো বৃদ্ধি হয়।

আমদানি রপ্তানি ব্যবসা (Import export business)

ইউনিক বিজনেস আইডিয়া : আমদানি রপ্তানি ব্যবসা,যা দেশের জন্য অনেক ভালো ও প্রচারভিজান। একদেশ থেকে অন্য দেশে বিভিন্ন পণ্য সামগ্রী ও পরিষেবা ক্রয় ও বিক্রয় করা হলো আমদানি রপ্তানি ব্যবসা এই ব্যবসা করতে হলে অর্থের আগে যা প্রয়োজন তা হলো ভাষা,শিক্ষা,জ্ঞান যদি আপনি ভাষা না জানেন তাহলে আপনি আমদানি রপ্তানি ব্যবসা করতে পারবেন না

এর পর যা প্রয়োজন তা হলো প্রুচুর পরিমানে অর্থ ,Import and export business অনেক অর্থবহুল,তবে লাভের অংশ অনেক বেশি থাকে , আপনার বিনিয়োগের উপর নির্ভর করবে আপনার লাভ মূলধন। আমদানি ও রপ্তানি ব্যবসা চাইলেও সকলে করতে পারেনা কারণ এই ব্যবসা শুরু করতে হলে আপনাকে শিক্ষা থেকে শুরু করে অর্থ পর্যুন্ত সবসময় তৈরী থাকা লাগবে

আপনি যদি একজন উচ্চ শিক্ষিত হন ,আপনার কাছে যদি অনেক মূলধন (capital) থাকে তাহলে আপনি আমদানি ও রপ্তানি ব্যবসা শুরু করার পরিকল্পনা করতে পারেন।

ব্লগার (Blogger)

ইউনিক বিজনেস আইডিয়া : ব্লগার,হলো গুগল আমেরিকান বহুজাতিক প্রুযুক্তি কোম্পানির একটি পণ্য ও পরিষেবা। আপনি আপনার অনন্য ব্যবসা অনলাইনের মাধ্যমে করার জন্য (ব্লগার) কে বেছে নিতে পারেন। এই ব্যবসা করার জন্য আপনাকে খুব বেশি বিনিয়োগ করতে হবেনা আপনি অতি অল্প কিছু অর্থ দিয়ে শুরু করতে পারবেন।

এছাড়াও আপনি চাইলে গুগল পরিষেবা ব্যতীত আরো উন্নত ব্লগ সার্ভিস ব্যবহার করতে পারেন এবং বিভিন্ন বিষয়ের উপর লেখা লেখি করে অর্থ উপার্জন করতে  পারেন। 

এই ব্যবসার লাভ প্রকাশ পাবে অর্থর জন্য নয় ,পরিশ্রমের জন্য। আপনি যতটা পরিশ্রম করবেন আপনার ব্লগে ,আপনি ততটাই লাভ উপভোগ করবেন। (ব্লগার) থেকে যদি আপনি ব্যবসা করতে চান তবে আপনাকে পরিশ্রমী হতে হবে।আপনি আরো পড়তে পারেন ব্লগিং বিজনেস ইংরেজি ভাষাতে

ইউটুবার (YouTuber)

ইউনিক বিজনেস আইডিয়া : ইউটুবার,অনলাইন জগতে Unique Business করার জন্য YouTube উল্লেখ যোগ্য হতে পারে। বিভিন্ন ধরণের বিষয় বস্তু ভিডিও আকারে তুলে ধরে অনেক বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব।

এছাড়াও আপনার নিজেস্য ভিডিও ছাড়া প্রচার করতে পারেন অন্যের ব্যবসা ,প্রতিষ্ঠান ,পণ্য ,সামগ্রী ইত্যাদি এবং ইনকাম করতে পারেন অনেক অর্থ।

YouTube থেকে ইনকাম , একজন পেশাদার YouTuber গড়ে প্রতিমাসে ৮০০০ টাকা থেকে ৭০ হাজার টাকা বা তার বেশি পর্যুন্ত ইনকাম করতে পারে। তাই আপনি যদি অনলাইনের মাধ্যমে একটি ভালো অনন্য ব্যবসা খুজতেছেন তাহলে YouTube আপনার সহায়ক হতে পারে।

ইভেন্ট সংগঠন ব্যবসা (Event organization business)

ইউনিক বিজনেস আইডিয়া : ইভেন্ট সংগঠন ব্যবসা,অনলাইনের মাধ্যমে বিভিন্ন ধরণের ঘটনা তুলে ধরতে পারেন আপনার সংস্থার দ্বারা যেমনঃ শিক্ষা , খেলাধুলা ,চলচিত্র ,টেলিভিশন ,সংবাদ ,ইত্যাদি এছাড়াও আরো অনেক  ঘটে যাওয়া ঘটনা তুলে ধরতে পারেন (ইভেন্ট সংগঠন ব্যবসা) দ্বারা।

Event organization যা প্রতিনিহত মানুষের জন্য অনেক প্রয়োজনীয়। তাই ইউনিক বিজনেস আইডিয়া হিসেবে আপনি ১টি Event organization business শুরু করার উদ্দ্যেগ নিতে পারেন এবং তুলে ধরতে পারেন প্রতিদিনের ও আসন্ন ঘটে যাওয়া ঘটনা।

লোকাল ই-কমার্চ ওয়েবসাইট (Local e-commerce website)

ইউনিক বিজনেস আইডিয়া : লোকাল ই-কমার্চ ওয়েবসাইট,একটি লোকাল ই-কমার্চ ওয়েবসাইট তৈরী করে বিভিন্ন প্রকার পণ্য ,পরিষেবা ,দিতে বা বিক্রি করতে পারেন অনলাইনের মাধ্যমে। তৈরী করতে পারেন আপনার নিজের জন্য এবং বিভিন্ন কোম্পানি বা সংস্থার জন্য।

Local e-commerce website তৈরী করে ইনকাম করার সম্ভব। আপনি যদি ইন্টারনেটে কোনো পণ্য অনুসন্ধান করেন তাহলে দেখতে পাবেন ,আপনার অনুসন্ধানের ফলাফলে অনেক লোকাল ই-কমার্চ ওয়েবসাইট ,এই ওয়েবসাইট গুলো প্রচার করে থাকে গ্রাহকের চাহিদা অনুযায়ী পণ্য। আপনিও একটি লোকাল ই-কমার্চ ওয়েবসাইট তৈরী করে অনলাইনের মাধ্যমে আয় করতে পারেন।

ওয়েব ডেভেলপমেন্ট (Web development)

ইউনিক বিজনেস আইডিয়া : ওয়েব ডেভেলপমেন্ট,আপনি অনলাইনের মাধ্যমে (ওয়েব ডেভেলপমেন্ট)ব্যবসা করতে পারেন ,তৈরী করতে পারেন বিভিন্ন ধরণের ওয়েবসাইট ,একজন ওয়েব ডেভেলপমেন্ট প্রতি মাসে লক্ষ টাকা পর্যুন্ত ইনকাম করতে পারে,আপনার যদি ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে অভিজ্ঞতা না থাকে তাহলে একটি পরিষেবা দিতে পারেন এবং সেখান থেকে কমিশন ভিত্তিক ভাবে অর্থ ইনকাম করতে পারেন ,কাজে লাগাতে পারেন দক্ষ ওয়েব ডেভেলপমেন্টদের কে।

ডোমেইন হোস্টিং বিক্রি (Selling domain hosting)

ইউনিক বিজনেস আইডিয়া : ডোমেইন হোস্টিং বিক্রি,অনলাইনের মাধ্যমে ডোমেইন হোস্টিং বিক্রি করে দেশীয় মুদ্রা ,বৈদেশিক মুদ্রা অর্জন করা যায়।

আপনি যদি ইউনিক বিজনেস করার জন্য ডোমেইন হোস্টিং বিক্রি করার কথা ভাবতেছেন তাহলে আমরা আপনাকে ডোমেইন হোস্টিং বিক্রি ব্যবসার জন্য উৎসাহিত করি ,আপনি অনলাইনে সার্চ করলে দেখতে পাবেন হাজার হাজার ওয়েবসাইট প্রোভাইড করতেছে ডোমেইন হোস্টিং বিক্রি করতেছে বিভিন্ন দেশে,আপনি তাদের মধ্যে একজন হয়ে এই ব্যাবসা প্রচার ও ডোমেইন হোস্টিং প্রসারিত করতে পারেন।

মুক্তপেশা (Freelance)

ইউনিক বিজনেস আইডিয়া : মুক্তপেশা,অনলাইনের মাধ্যমে অন্যের কাজে সহযোগিতা ,তৈরী ,প্রচার ,সমাধান ইত্যাদি কাজগুলোকে বোঝায়।

একজন ফ্রিল্যান্সার হিসিবে শুরু করতে পারেন আপনার অনলাইন ব্যবসা , মুক্তপেশা জীবি দের জন্য রয়েছে অনলাইনে Fiverr,Upwork,Freelancer.com ছাড়াও আরো বহু মার্কেটপ্লেস

মুক্তপেশা,আপনি চাইলে আপনার কাজ বা ব্যবসা করতে পারেন বা নাও করতে পারেন ,এই ব্যবসাতে আপনাকে কেউ বাধ্য করবেনা। 

আপনি ঠিক যতক্ষণ আপনার পরিষেবা দিতে থাকবেন ততক্ষনই আপনার ইনকাম হতে থাকবে। মুক্তপেশা করার জন্য সব থেকে বেশি জড়িত ও Freelance কাজে লিপ্ত থাকে ছাত্র ও ছাত্রীরা

লেখা পড়ার পাশাপাশি অনলাইন থেকে  ইনকামের জন্য বেছে নেয় Freelance , Data entry ,Content writing ,Graphic design,Marketing ছাড়াও আরো বহু প্রজাতির কাজ পাওয়া যায় দেশ ও বিদেশের বিভিন্ন কোম্পানি ,সংস্থার জন্য 

এছাড়া ব্যক্তিগত কাজের জন্য খুঁজে নেওয়া হয় দক্ষ Freelancer.এবং দেওয়া হয়ে থাকে কাজের উপর নির্ধারণ করে অর্থ ইউনিক বিজনেস হিসেবে আপনিও শুরু করতে পারেন মুক্তপেশা।

>> শিক্ষাৰ্থীদের জন্য ৭ ধরণের Freelance Job

বিশেষ দ্রষ্টব্যঃ উল্লেখিত ইউনিক ব্যবসা গুলোর আমরা কোনো নির্ধারিত বিনিয়োগ ও উপার্জনের গ্যারেন্টি দিতে পারিনা।

Post a Comment

Post your comments here, please note that no spam comments other than the post Tech bn news does not condone any spam comments

Previous Post Next Post