সোশ্যাল মিডিয়া কী ? সমাজে সোশ্যাল মিডিয়ার ব্যবহার এবং গুরুত্ব

সোশ্যাল মিডিয়া হলো একটি (কমিউনিকেশন) সামাজিক যোগাযোগ মাধ্যম যা ব্যবহার করে খুব সহজেই এক স্থান থেকে অন্য স্থানে বিভিন্ন খবর ,বার্তা ,ছবি ,কল ,ভিডিও ইত্যাদি প্রেরণ  করা হয়ে থাকে।

সোশ্যাল মিডিয়া হলো একটি (কমিউনিকেশন সামাজিক) যোগাযোগ মাধ্যম যা ব্যবহার করে খুব সহজেই এক স্থান থেকে অন্য স্থানে বিভিন্ন খবর ,বার্তা ,ছবি ,কল ,ভিডিও ইত্যাদি প্রেরণ  করা হয়ে  থাকে।যেমনঃ facebook,twitter,pinterest,instagram ইত্যাদি

সোশ্যাল মিডিয়ার ব্যবহার

দৈনন্দিন জীবনে প্রুযুক্তির সুরে  সোশ্যাল মিডিয়ার ব্যবহার অনেক  জনপ্রিয়।যা খুব সহজে মানুষ ব্যবহার করতে সক্ষম।সোশ্যাল মিডিয়ার মাধ্যমে একে ওপরের সাথে নিজের অভিজ্ঞতা শেয়ার ,পরিবার ,বন্ধু বান্ধব ,আত্মীয়স্বজন দের সাথে দেশ বিদেশের সমস্ত  সামাজিক যোগাযোগ ব্যবহার আরো দৃঢ় করে তোলে।

 ২০২১ সালের তথ্য অনুযায়ী = পৃথিবীতে মোট ৪.৫৫বিলিয়ন মানুষ সোশ্যাল মিডিয়ার ব্যবহার করে থাকে বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ার ব্যবহার অপরিহায্য।আমরা মনে করি সামনের দিনগুলিতে (সোশ্যাল মিডিয়ার ব্যবহার) আরো অধিক বাড়তে থাকবে।  

সোশ্যাল মিডিয়ার গুরুত্ব

বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ার গুরুত্ব  অপরিসীম। ছাত্র -ছাত্রী থেকে শুরু করে বিভিন্ন পেশার মানুষ সোশ্যাল মিডিয়ার সাথে লিপ্ত। সোশ্যাল মিডিয়া খুব সহজেই একজন  নির্দিষ্ট বেক্তির নিকটে যোগাযোগ তৈরী  করে দিতে সাহায্য করে।

সোশ্যাল মিডিয়া যে বিষয় গুলো সব থেকে বেশি গুরুত্ব  দিয়ে থাকে তা হলো (তথ্য - যোগাযোগ মাধ্যম) প্রতিনিয়ত ঘটে যাওয়া বিভিন্ন খবর ও সামাজিক কার্যকলাপ। যার ফলে মানুষ খুব সহজেই পোঁছে যার তার লক্ষে। এছাড়াও আমরা যদি আরো ভালোভাবে সোশ্যাল মিডিয়ার দিকে লক্ষ করি তাহলেই বুজতে পারবো, যে সোশ্যাল মিডিয়ার গুরুত্ব কত খানি।  

একটু ভাবুন (সোশ্যাল মিডিয়া) নামটি শুনলেই বা কোনো স্থানে চোখে পড়লেই মনে পরে ফেসবুকের কথা কারণ কী  জানেন সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে Facebook একটি অন্যতম মাধ্যম ,এই জন্যই Facebook সকলের কাছে পরিচিত। শুধু Facebook নয় ফেসবুকের মতো আরো অনেক ওয়েবসাইট আছে যেগুলো ব্যাবহার করে মানুষ তাদের লক্ষ পূরণ করে।কিন্তু সেই ওয়েবসাইট গুলো বিভিন্ন দেশ ভিত্তিক।

 মানুষ ব্যবহারের সময় লক্ষ করে যে ,যোগাযোগ মাধ্যম টি ব্যবহারের ফলে সে তার কতটা পরিচিত বেক্তিকে খুঁজে পেতে সক্ষম হবে। Facebook,Twitter,Youtube  এগুলো সব ওয়েবসাইট ই  সোশ্যাল মিডিয়ার গুরুত্ব  পালন করে থাকে।

Post a Comment

এখানে আপনার মন্তব্য প্রকাশ করুন। দয়া করে মনে রাখবেন যে পোস্ট ব্যতীত অন্য কোনো স্প্যাম মন্তব্য করবেন না টেকবিএন নিউজ কোনো স্প্যাম মন্তব্যর জন্য সীকৃতি দেয়না

Previous Post Next Post